ভারতীয়দের ব্রিটেন সফর সহজ করার প্রতিশ্রুতি থেরেসা মের


প্রকাশিত: ০৬:৫৫ এএম, ০৭ নভেম্বর ২০১৬

ভারতের রাজধানী দিল্লিতে প্রথমবারের মতো পা রাখলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে স্বাগত জানান। দিল্লিতে প্রযুক্তি সম্মেলনে অংশ নিতে ভারত সফরে এসেছেন এই ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার আগে থেরেসা মের এই সফর বেশ গুরুত্বপূর্ণ। এই সফরের মাধ্যমে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক আরো দৃঢ় হবে। মোদির সঙ্গে সাক্ষাতে মে ঘোষণা করেছেন, তিনি ভারতীয়দের জন্য ব্রিটেন সফরকে আরো সহজ করবেন।

আজ মোদির সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেবেন মে। দু’দেশের মধ্যে বাণিজ্য, প্রতিরক্ষাসহ বেশ কিছু বিষয়ে চুক্তি হতে পারে। মুক্তবাণিজ্যে ব্রিটেনকে একটি গুরুত্বপূর্ণ অবস্থানে নিয়ে যাওয়ার আশা ব্যক্ত করেছেন মে।

এক বিবৃতিতে তিনি বলেন, আরো বিনিয়োগ এবং সীমিত বাধা-বিপত্তি অতিক্রম করে ভারত এবং ব্রিটেনের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরো দৃঢ় হবে। দু’দেশের মধ্যে একটি বিশেষ বন্ধন রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে, ব্রিটেনকে ভারতের ঘনিষ্ঠ বন্ধু বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী মোদি।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।