ধোঁয়াশায় ঢেকে গেছে তাজমহল


প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ০৬ নভেম্বর ২০১৬

ভারতের রাজধানী নয়াদিল্লিতে ভয়াবহ বায়ুদূষণ গত ১৭ বছরের রেকর্ড অতিক্রম করেছে। পরিস্থিতি এতটাই চরমে পৌঁছেছে যে ধোঁয়াশায় ঢেকে গেছে আগরার তাজমহলও! মাত্রাতিরিক্ত দূষণে বাড়ছে শ্বাসকষ্ট। মুখোশ পড়ে অনুশীলন করছেন দেশটির ক্রিকেটাররা। রাজধানীতে তিনদিন সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, বায়ুদূষণ রোধে কৃত্রিম বৃষ্টিপাত তৈরি করা হতে পারে বলে জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দূষণে নাভিশ্বাস উঠেছে দিল্লি ও এর আশপাশের এলাকার। শনিবার দিল্লিতে গুজরাট-বাংলা ও ত্রিপুরা-হায়দরাবাদের মধ্যে রঞ্জি ম্যাচের প্রথম দিনের খেলা পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়া রোববারও মাস্ক পরে অনুশীলন করতে দেখা যায় ক্রিকেটারদের।

দিল্লির এ বায়ুদূষণের ফলে উদ্বেগ দেখা দিয়েছে সরকারি কর্মকর্তাদের মধ্যে। পরিস্থিতিতে সামলাতে রোববার মন্ত্রিসভার জরুরি বৈঠক করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির ভয়াবহ দূষণ ঠেকাতে আগামী ৫ দিন নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন আম আদমি পার্টির নেতা ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এ ছাড়া শিক্ষার্থীরা যাতে অসুস্থ্য হয়ে না পড়ে সে কথা মাথায় রেখে ৩ দিনের জন্য স্কুল ছুটি দেয়া হয়েছে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, বদরপুর বিদ্যুৎ প্রকল্প ১০ দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। রাস্তায় ১০০ ফুট পর পর পানি ছিটানো ও ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে রাস্তা পরিষ্কার করবে দেশটির পূর্ত দফতর।

মন্ত্রিসভার বৈঠকের পর আগামী ১০ দিন ডিজেলচালিত জেনারেটর চালানোর উপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন কেজরিওয়াল। এ ব্যাপারে সবাইকে একসঙ্গে কাজ করে জরুরি ভিত্তিতে সমস্যার সমাধানে ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

এসআইএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।