ভোট ছাড়াই ব্রেক্সিট প্রক্রিয়া আটকে গেল


প্রকাশিত: ০৩:২০ পিএম, ০৩ নভেম্বর ২০১৬

পার্লামেন্টে ভোট ছাড়াই ব্রেক্সিট প্রক্রিয়া এগিয়ে নেওয়ার প্রচেষ্টা আটকে গেল। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরুর আগে যুক্তরাজ্য সরকারকে অবশ্যই পার্লামান্টের অনুমোদন নিতে হবে জানিয়েছে দেশটির হাইকোর্ট।

বিবিসি এক সংবাদে জানিয়েছে, আদালতের ওই রায়ের ফলে ব্রিটিশ সরকার কেবল নিজেদের সিদ্ধান্তে লিসবন ট্রিটির আর্টিকেল-ফিফটি প্রয়োগ করে ইইউ থেকে বিচ্ছেদের দর কষাকষি শুরু করতে পারবে না। তবে রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে দেশটির সরকার।

এর আগে গত জুনে ঐতিহাসিক গণভোটে ২৮ দেশের ইউরোপীয় পরিবারের সঙ্গে না থাকার কথা জানিয়ে দেয় দেশটির জনগণ। তবে ওই সিদ্ধান্ত বিশ্ব রাজনীতি ও অর্থনৈতিক গতিধারায় বড় ধরনের ঝাঁকি হতে পারে বলে সতর্ক করে আসছিলেন বিশ্ব নেতারা।

একইসঙ্গে গণভোটে অপ্রত্যাশিত ওই ফলে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে ডেভিড ক্যামেরন সরে দাঁড়ালে ব্রেক্সিট সঙ্কটে ব্রিটিশ কাণ্ডারির দায়িত্ব নেন কনজারভেটিভ পার্টির নতুন নেতা টেরিজা মে। তিনিও বলে আসছিলেন, গণভোটের রায় পাওয়ার পর ব্রেক্সিট নিয়ে পার্লামেন্টে ভোটাভুটির আর প্রয়োজন নেই।

এদিকে, দেশটির হাইকোর্টের এ রায়ের পর ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছেন, এই রায়ের ফলে বিচ্ছেদ প্রক্রিয়া শুরু পিছিয়ে যাক, তা সরকার চায় না। সরকার তার পরিকল্পনা এগিয়ে নিতে বদ্ধপরিকর।

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।