দূতাবাস কর্মকর্তা আটক বহিষ্কারে পাক-ভারত উত্তেজনা


প্রকাশিত: ০১:৫২ পিএম, ০২ নভেম্বর ২০১৬

দুই দেশের হাই-কমিশন কর্মকর্তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক, বহিষ্কার এবং পাল্টা পদক্ষেপে পাক-ভারত কূটনৈতিক সম্পর্কে আবারো উত্তেজনা দেখা দিয়েছে। বুধবার ভারতীয় প্রধান গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র) এর হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ অানা হয়েছে ইসলামাবাদে নিযুক্ত দুই ভারতীয় কূটনীতিকের বিরুদ্ধে। দেশটির জাতীয় দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউন একটি সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলছে, তারা বহিস্কার হতে পারেন।

এদিকে, গত সপ্তাহে ভারতে নিযুক্ত পাকিস্তান হাই কমিশনের মেহমুদ আখতার নামে এক কর্মকর্তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করা হয়। পরে সাময়িক জিজ্ঞাসাবাদ শেষে ওই কর্মকর্তাকে ছেড়ে দেয়া হয়।

একই কাজে জড়িত অভিযোগে ওই কর্মকর্তাসহ নয়াদিল্লিতে নিযুক্ত পাকিস্তান হাই কমিশনের আরো তিন কর্মকর্তাকে বুধবার ওয়াগার সীমান্ত দিয়ে ইসলামাবাদে ফেরত পাঠানো হয়েছে।

উভয় দেশের দূতাবাস কর্মকর্তা আটক ও দেশে ফেরত পাঠানোর জেরে আবারো উত্তেজনা দেখা দিয়েছে চিরবৈরী এই দুই প্রতিবেশি দেশের মধ্যে। এক্সপ্রেস ট্রিবিউন বলছে, পাকিস্তানে আটক রাজেশ কুমার অগ্নিহোত্রি নামের ভারতীয় দূতাবাস কর্মকর্তা ‘র’ এর স্টেশন প্রধান। এ ছাড়া বলবির সিং নামের অপর ব্যক্তি ইন্ডিয়ান ইন্টেলিজেন্স ব্যুরোর ( আইবি) কর্মকর্তা। উভয় কর্মকর্তা ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাই কমিশনে কর্মরত ছিলেন।

ভারতীয় এ দুই কর্মকর্তা পাকিস্তানে সন্ত্রাসী কার্যকলাপের সঙ্গে জড়িত বলে একটি সূত্র এক্সপ্রেস ট্রিবিউনকে জানিয়েছে।

এদিকে, টাইম অব ইন্ডিয়া এক প্রতিবেদনে বলছে, ‘ঢিল ছুড়লে পাটকেলটি খেতে হয়’ মূলক পদক্ষেপ নিচ্ছে এ দুই দেশ। নয়াদিল্লিতে নিযুক্ত পাকিস্তানি কর্মকর্তা মেহমুদকে আটক ও ৪৮ ঘণ্টার মধ্যে দেশত্যাগের নির্দেশ দেয়ার পর ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় দূতাবাস কর্মকর্তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে বহিষ্কার করে পাকিস্তান। এরপরে এ দুই দেশের হাই কমিশনের কর্মকর্তাদের আটক, বহিষ্কার ও দেশে ফেরত পাঠানো হচ্ছে।

উল্লেখ্য, পাক অধিকৃত কাশ্মিরের ভেতরে ঢুকে জঙ্গি আস্তানায় গত ২৯ সেপ্টেম্বর ভারতীয় সেনাবাহিনীর সার্জিক্যাল স্ট্রাইক অভিযানের পর থেকে এখন পর্যন্ত আন্তঃসীমান্তে ৬০ বারের বেশি যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে পাক সেনাবাহিনী। এতে অন্তত ১৫ জন নিহত ও আরো ৪০ জন আহত হয়েছে। এ নিয়ে দুই দেশের চরম উত্তেজনা চলছে।

এসআইএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।