দিল্লিতে দিওয়ালি উৎসবে ভয়াবহ দূষণ


প্রকাশিত: ০৯:১৭ এএম, ৩১ অক্টোবর ২০১৬

ভারতের রাজধানী দিল্লিতে দিওয়ালি উৎসবের পর ভয়াবহ দূষণ দেখা গেছে। দিওয়ালির একদিন পর সেখানকার ধোঁয়াচ্ছন্ন পরিবেশের ছবি স্থানীয় বাসিন্দারা শেয়ার করেছে এবং নিজেদের ক্ষোভ প্রকাশ করছে। খবর বিবিসির।

দিওয়ালি উৎসব উপলক্ষে হাজার হাজার আতশবাজি ফোটানো হয়েছে। এতে চারদিকে ধোঁয়া ছড়িয়ে পড়েছে, যা পরিবেশকে দূষিত করছে। আতশবাজি পোড়ানোর কারণে বাতাস অনেক বেশি দূষিত হয়।

এ বছর দিওয়ালি উৎসবে বাতাসে দূষণের মাত্রা রেকর্ড ছাড়িয়েছে। বাতাসে ধুলিকণার মাত্রার নিরাপদ সীমা ধরা হয় প্রতি কিউবেক মিটারে ১০০ মাইক্রোগ্রাম। কিন্তু এবার দিল্লিতে ধুলিকণার মাত্রা প্রতি কিউবেক মিটারে ৯৯৯ মাইক্রোগ্রাম পর্যন্ত পৌঁছেছে, যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

দিল্লির স্থানীয় সরকার গত সপ্তাহে এক ঘোষণায় জানিয়েছিল, দূষণের মাত্রা কমানোর জন্য তারা বাতাস বিশুদ্ধ করার ব্যবস্থা গ্রহণ করবে। কিন্তু চার পাশের পরিবেশ থেকে মনে হচ্ছে না যে তারা দূষণের মাত্রা কমানোর জন্য কোনো ব্যবস্থা নিচ্ছে।

সোমবার সকালে দিল্লির বিভিন্ন এলাকা থেকে অনেকেই টুইটারে ছবি পোস্ট করেছেন। এসব ছবিতে দেখা গেছে, এক ধরনের ধোঁয়াশায় পুরো শহর আচ্ছন্ন হয়ে গেছে।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।