ভূমধ্যসাগর থেকে ২১০০ যাত্রী উদ্ধার


প্রকাশিত: ০৫:১৫ এএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৫

ভূমধ্যসাগরের লিবীয় উপকূল থেকে ২১০০ এরও বেশি বিদেশগামী যাত্রীকে উদ্ধার করেছে ইতালি। দেশটির কোস্টগার্ড রোববার এ তথ্য জানায়।

ইতালির স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ওই বিদেশগামী যাত্রীরা ১২টি নৌকায় চড়ে যাচ্ছিলেন। পরে তাদের উদ্দার করে ইতালির বিভিন্ন বন্দরে নেওয়া হয়েছে।

ইতালীয় কর্তৃপক্ষ জানিয়েছে, লিবীয় উপকূল ও ইতালির ল্যাম্পেদুসা দ্বীপের মধ্যবর্তী অঞ্চলে অভিযান চালানোর সময় কালাশনিকভ বন্দুকধারী চার চোরাকারবারী কোস্টগার্ড সদস্যদের হুমকি দেয়।

ইতালির পরিবহনমন্ত্রী মৌরিজিও লুপি জানিয়েছেন, অস্ত্রধারীরা কোস্টগার্ড সদস্যদের জোরপূর্বক একটি খালি নৌকায় করে ফেরত পাঠায়। অভিযানে একটি বিমান, কোস্টগার্ডের চারটি জাহাজ, দুটি ছোট নৌকা ও নৌবাহিনীর একটি জাহাজ ব্যবহার করা হয়েছে।

গত শুক্রবার লিবীয় উপকূলের ৮০ কিলোমিটার দূর থেকে ৬০০ যাত্রীকে উদ্ধার করে ইতালি। এছাড়া গত সপ্তাহে ভূমধ্যসাগরীয় অঞ্চলে অন্তত ৩০০ বিদেশগামী নিখোঁজ হন। তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি।

গত বছর ভূমধ্যসাগর দিয়ে ইউরোপে যাওয়ার পথে অন্তত সাড়ে ৩ হাজার লোক মারা গেছেন। এ ছাড়া উদ্ধার করা হয়েছে ২ লাখেরও বেশি বিদেশগামীকে।

বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।