মুক্তি পাচ্ছেন পাকিস্তানে আটক রহস্যময় দৃষ্টির সেই শরবত বিবি


প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ৩০ অক্টোবর ২০১৬

কয়েকদিন আগেই পাকিস্তানে গ্রেফতার করা হয়েছিল আফগানিস্তানের রহস্যময় দৃষ্টির সেই শরবত বিবিকে। এবার তাকে মুক্তি দিচ্ছে পাকিস্তান সরকার। অনেকে তাকে বলেন, তৃতীয় বিশ্বের মোনালিসা। আবার কেউ কেউ বলেন, আফগান যুদ্ধের মোনালিসা।

১৯৮৪ সালে ন্যাশনাল জিওগ্রাফিকের চিত্রগ্রাহক স্টিভ ম্যাককারির তোলা ছবিটি অবশ্য ‘আফগান বালিকা’ (আফগান গার্ল) হিসেবেই বিশ্বে ব্যাপক পরিচিতি পেয়েছে। শরবত বিবির সেই ছবিকেই পৃথিবীর সেরা পোর্ট্রেট ছবি বলেও দাবি করা হয়।

গত সপ্তাহে রহস্যময় দৃষ্টির সেই শরবত বিবিকে গ্রেফতার করে পাকিস্তান ফেডারেল ইনভেস্টিগেশন অ্যাজেন্সি (এফআইএ)। একাধিক দুর্নীতির অভিযোগ তাকে গ্রেফতার করা হয় বলে পাকিস্তানি দৈনিক ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

শরবত বিবিকে তার বাড়ি থেকেই গ্রেফতার করা হয়েছে। পাকিস্তান ফেডারেল ইনভেস্টিগেশন অ্যাজেন্সি বলছে, জাতীয় পরিচয়পত্র জাল করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পাকিস্তান ও আফগানিস্তান উভয় দেশেরই নাগরিকত্ব রয়েছে শরবত বিবির। তার কাছে থেকে উদ্ধার করা হয়েছে দুটি পরিচয়পত্র।

রোববার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী নিসার আলি চৌধুরি জানিয়েছেন, সরকারের মনে হয়েছে, শরবতের বিষয়টি আরেকবার বিবেচনা করা উচিত। শরবত বিবি বেআইনিভাবে পাকিস্তানে আছেন ঠিকই, তবে তিনি একজন নারী নেস বিষয়টিও বিবেচনা করা দরকার।

তিনি বলেন, এক্ষেত্রে সরাসরি মামলা তুলে নিলে, যারা তাকে ভুয়া পরিচয়পত্র দিয়েছে, তাদেরকেও ছেড়ে দিতে হয়। আর এ কারণেই আপাতত মামলাটি তুলে নেয়া হচ্ছে না। তবে জামিনে মুক্তি দেওয়া হচ্ছে শরবত বিবিকে।

১৯৮৪ সালে পেশোয়ারের একটি উদ্বাস্তু শিবিরে শরবত বিবির ছবিটি তোলেন ন্যাট জিও ফটোগ্রাফার স্টিভ ম্যাককারি। সেই সময় শরবত বিবির বয়স ছিল ১২ বছর। তীক্ষ্ণ-জলন্ত দৃষ্টির শরবত বিবির ছবিটি তখনই বিখ্যাত হয়ে যায়। ১৯৮৫ সালে ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনের জুন মাসের সংখ্যায় কভার ফটো হিসেবে ব্যবহৃত হয়েছিল ‘আফগান গার্ল’।

শরবত বিবিকে নিয়ে একটি তথ্যচিত্রও তৈরি করেছিল ন্যাশনাল জিওগ্রাফিক। ১৯৮৫ সালের পর থেকে লোকচক্ষুর আড়ালে চলে যান এই ‘আফগান গার্ল’। ২০০২ সালে তার খোঁজ পায় ন্যাট জিও ম্যাগাজিন।

এসআইএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।