জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে সদস্যপদ হারালো রাশিয়া


প্রকাশিত: ১১:১৫ এএম, ৩০ অক্টোবর ২০১৬

সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদকে সমর্থন করায় যুদ্ধাপরাধের অভিযোগে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে সদস্যপদ হারালো রাশিয়া। শুক্রবার ১৯৩ সদস্য দেশকে নিয়ে মানবাধিকার কাউন্সিলের বৈঠক বসে। ৪৭ সদস্যের মানবাধিকার কাউন্সিলে ১৪টি দেশকে জায়গা সদস্যপদ দেয়া হয়েছে।

তবে হাঙ্গেরি ও ক্রোয়েশিয়ার কাছে হেরে গিয়েছে ভ্লাদিমির পুতিনের দেশ। তাদের সদস্যপদ বাতিল হয়েছে। ১১২টি ভোট পেয়েছিল তারা। কিন্তু সিরিয়ার আলেপ্পোতে বিমান হামলার ঘটনাকে কেন্দ্র করে তাদের সদস্যপদ টিকিয়ে রাখার বিরুদ্ধে ভোট দিয়েছে মানবাধিকার সংগঠনের ৮৭ দেশ।

শুক্রবারের বৈঠকে হাঙ্গেরি ও ক্রোয়েশিয়াসহ সদস্যপদ পেয়েছে ইরাক, সৌদি আরব, মিশর, চীন, ব্রাজিল, রোয়ান্ডা, কিউবা, দক্ষিণ আফ্রিকা, জাপান, টিউনিশিয়া, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সহকারী পরিচালক অক্ষয়া কুমার জানিয়েছেন, ‘আলেপ্পোতে যা হচ্ছে তা অত্যন্ত নিন্দনীয়। তাই রাশিয়ার সদস্যপদের বিরুদ্ধে মত দিয়েছে সবাই। এটা একটি ঐতিহাসিক প্রত্যাখ্যান।’

এদিকে, জাতিসংঘের ক্রেমলিন প্রতিনিধি ভিতালি চারকিন অবশ্য যুদ্ধাপরাধের অভিযোগ অস্বীকার করে বলেছেন, আন্তর্জাতিক রাজনীতিতে ক্রোয়েশিয়া ও হাঙ্গেরির ভূমিকা নেই বললেই চলে। তাই তাদের কূটনীতির শিকার হতে হয়নি। তবে হাল ছাড়ছে না রাশিয়া। পরের বছর আবারও তারা সদস্যপদ পাওয়ার চেষ্টা করবে বলে জানিয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র-রাশিয়ার অস্ত্রবিরতি চুক্তি ভেস্তে যাওয়ার পর থেকেই সিরিয়ার পরিস্থিতি আরো তেতে ওঠেছে। বিরোধীদের দমন করতে সক্রিয় হয়েছে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনী। আটক করা হয়েছে প্রায় ২ লক্ষ ৭৫ হাজার মানুষকে। বিমান হামলায় প্রাণ হারিয়েছে বহু মানুষ। এতে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশ নড়েচড়ে বসেছে। যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন মার্কিন পররাষ্ট্র সচিব জন কেরি।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।