ইতালিতে শক্তিশালী ভূমিকম্পে ক্ষয়ক্ষতি


প্রকাশিত: ০৯:১১ এএম, ৩০ অক্টোবর ২০১৬

ইতালিতে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ প্রাথমিকভাবে ওই ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ১ বলে জানিয়েছিল। পরে আবার ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৬ বলে জানানো হয়েছে। খবর রয়টার্স, বিবিসির।

রোববার আঘাত হানা ওই ভূমিকম্পে ইতালির মধ্যাঞ্চলের বেশ কিছু বাড়ি-ঘর এবং কয়েকটি ঐতিহাসিক গির্জা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগে আগস্টের ২৪ তারিখে আরো একটি শক্তিশালী ভূমিকম্পে ৩শ’ মানুষ প্রাণ হারায়। রোববারের ভূমিকম্পে এখন পর্যন্ত বেশ কয়েকজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

italy

দেশটির স্থানীয় গণমাধ্যমের খবরে ক্ষতিগ্রস্ত বাড়িঘর এবং গির্জার ছবি প্রকাশ করা হয়েছে। ছবিতে দেখা গেছে, নোরচিয়া শহরের প্রাণকেন্দ্রের একটি গির্জা ধসে পড়েছে। এমনকি শহরের বিভিন্ন অংশে এরই মধ্যে পুরোপুরি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঐতিহাসিক সেন্ট বেনেডিক্ট গির্জা এবং টাউন হল ভবনগুলোও ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাজধানী রোম এবং ভেনিস শহরের উত্তরাঞ্চলও ভূমিকম্পে কেঁপে উঠেছে। সেখানে ভূমিকম্পের গভীরতা ছিল ১ দশমিক ৫ কিলোমিটার।

italy

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ভূমিকম্পটি পেরুগিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে ৬৮ কিলোমিটার পূর্বে আঘাত হেনেছে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১০৮ কিলোমিটার।

এর আগে বুধবার দেশটিতে ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের সময় রাজধানী রোমেও প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।