ভারতকে চীনের সতর্কতা


প্রকাশিত: ০৬:২৬ এএম, ২৮ অক্টোবর ২০১৬

এই দিওয়ালিতে চীনের পণ্য বর্জনের ঘোষণা দিয়েছে ভারত। ভারতের এমন ঘোষণায় দু’দেশের মধ্যে সম্পর্কের অবনতি হতে পারে। শুক্রবার এক বিবৃতিতে চীনের তরফ থেকে ভারতকে সতর্ক করে বলা হয়েছে, তাদের এমন ঘোষণায় দু’দেশের বাণিজ্য হুমকির মুখে পড়তে পারে।

এক বিবৃতিতে চীনের তরফ থেকে জানানো হয়েছে, ভারতের পণ্য বর্জনের ঘোষণায় চীনের চেয়ে ভারতের ব্যবসায়ী এবং ভোক্তারাই বেশি ক্ষতিগ্রস্ত হবে।

দিল্লিকে উদ্দেশ করে চীনা দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, পণ্য বাণিজ্যে বিশ্বের শীর্ষ দেশ হচ্ছে চীন। দেশটির মোট রফতানির মাত্র দুই ভাগ হয় ভারতে। সুতরাং ভারত চীনের পণ্য বর্জন করলেও তা চীনের বাণিজ্যে খুব একটা প্রভাব ফেলতে পারতে পারবে না।

বরং ভারতের এ ধরনের ঘোষণায় বড় ধরনের ক্ষতি ভারতেরই হবে। কেননা ভারত চীনের পণ্য বর্জন করলে চীনের উদ্যোক্তরা ভারতে বিনিয়োগের উৎসাহ হারিয়ে ফেলবে। এতে করে দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে। আর এমনটা ভারত বা চীন কেউই চায় না।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।