সৌদিতে চালু হচ্ছে বিশেষ শ্রম আদালত


প্রকাশিত: ১০:০২ এএম, ২৪ অক্টোবর ২০১৬

সৌদি আরবে দীর্ঘ প্রতীক্ষিত বিশেষ শ্রম আদালত চালু করতে উদ্যোগ নিয়েছে দেশটির বিচার মন্ত্রণালয় ও সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল। শ্রমিকদের বিভিন্ন আইনি সমস্যার সমাধান করতে চলতি বছরই এ আদালতের কার্যক্রম শুরু হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

সৌদি বিচার মন্ত্রণালয় বলছে, নতুন এই বিশেষ শ্রম আদালতে ৯৯ জন বিচারক শ্রমিকদের বিভিন্ন সমস্যা, বিতর্কিত ইস্যু এবং মামলার সমাধান করবেন। এ ছাড়া প্রশিক্ষণের পর এই আদালতে আরো ৮০ জন বিচারক নিয়োগ করা হবে। চলতি বছরই বিশেষ এই শ্রম আদালতের কার্যক্রম শুরু হবে।

দেশটির বিচারমন্ত্রী এবং সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের সভাপতি ওয়ালিদ আল-সামানি সহকারী বিচারকদের প্রাথমিক তালিকা অনুমোদন দিয়েছেন। নিয়োগ পাওয়ার পর তিন মাস প্রশিক্ষণ দেয়া হবে এই বিচারকদের। পরে তাদের দেশটির পাঁচটি শহরে স্থাপিত নতুন এই আদালতে নিয়োগ দেয়া হবে।

সৌদি বিচার মন্ত্রণালয় বলছে, জেদ্দা, রিয়াদ, দাম্মান, মক্কা এবং মদিনায় এই বিশেষ শ্রম আদালত চালু করা হবে। বিচার মন্ত্রণালয় এবং সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে কর্তব্যরত ৮০ বিচারককে পরে শ্রম আদালতে স্থানান্তর করা হবে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।