৬৯তম হিরোশিমা দিবস


প্রকাশিত: ০৬:২৬ এএম, ০৬ আগস্ট ২০১৪

১৯৪৫ সালের ৬ আগস্ট। জাপানের হিরোশিমা শহরে স্থানীয় সময় সকাল আটটা ১৫ মিনিট। এই দিনে মানব জাতির ইতিহাসে এক শোকাবহ আর হৃদয় বিদারক ঘটনার জন্ম দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালিন ১৯৪৫ সালের এই দিনে মার্কিন বাহিনী দানবের মতো হুংকার করে জাপানের হিরোশিমা শহরে এক ভয়ংকর পারমানবিক বোমা হামলা চালায়। ইতিহাসের ভয়াবহ, জঘন্য আর নৃশংসতম সেই ঘটনায় আজও কেঁপে ওঠে মানব জাতি।

হিরোশিমায় ফেলা হয় আণবিক বোমা ‘লিটল বয়’। এর পরের ইতিহাস সবার জানা। সেই আণবিক বোমা হামলার শিক্ষা ভুলে না যাওয়ার প্রত্যয় নিয়ে আজ বুধবার পালিত হচ্ছে ৬৯তম হিরোশিমা দিবস।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যানের নির্দেশে ১৯৪৫ সালের ৬ ও ৯ আগস্ট জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে আণবিক বোমা ফেলা হয়।

উল্লেখ্য, লিটল বয় নামক বোমাটির ভয়াবহ তেজস্ক্রিয়তায় শুধুমাত্র হিরোশিমাতেই ১৯৪৫ সালের শেষের দিক পর্যন্ত নিহত হয়েছিলো মোট ১ লক্ষ ৮০ হাজার মানুষ! এইখানেই মার্কিনিদের নৃশংসতা থেমে থাকে নি। এর ৩দিন পরেই আবার ৯ আগস্ট জাপানের নাগাসাকি শহরেও ফেলা হয়েছিলো আরেকটি পারমাণবিক বোমা। যার নাম ছিলো দ্য ফ্যাট ম্যান। বোমাটির তেজস্ক্রিয়তায় ৪৫ সালের ডিসেম্বর পর্যন্ত সে শহরের মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছিল ৮০ হাজার!

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।