ফ্রান্সে শরণার্থী শিবির উচ্ছেদে ১২শ’ পুলিশ মোতায়েন


প্রকাশিত: ০৭:২৬ এএম, ২৪ অক্টোবর ২০১৬

ফ্রান্সের ক্যালে শহরের শরণার্থী শিবির উচ্ছেদ শুরু করেছে কর্তৃপক্ষ। এই লক্ষ্যে ১২শয়ের বেশি পুলিশ সদস্যকে সেখানে মোতায়েন করা হয়েছে। আজ থেকেই ওই শিবিরে থাকা লোকজনকে অন্যত্র সরিয়ে নেয়া হবে। খবর বিবিসির।

ওই শিবিরে সাত হাজারের বেশি মানুষ মানবেতর জীবন-যাপন করছিল এবং তাদের ফ্রান্সের অন্যান্য শরণার্থী শিবিরে পুনর্বাসিত করা হবে বলে জানানো হয়েছে।

ব্রিটেনের সীমান্তবর্তী ফরাসি শহর ক্যালের এই শরণার্থী শিবিরটি জাঙ্গল ক্যাম্প নামে পরিচিত। গত কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা শরণার্থীরা এখানে বাস করছে। এদের মধ্যে অনেকেরই প্রধান উদ্দেশ্য সীমান্ত অতিক্রম করে ব্রিটেনে প্রবেশ করা।

এই শিবিরের অনেকেই জোর করে বা গোপনে ট্রাকে করে ব্রিটেনে প্রবেশের চেষ্টা করছে। এ কারণে এই শিবির নিয়ে ব্রিটেন এবং ফরাসি সরকারের মধ্যে বেশ তিক্ততাও তৈরি হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এই ক্যাম্পে ছোট ছোট কন্টেইনারের ঘরে অন্তত সাত হাজার মানুষ বসবাস করে। যদিও দাতব্য সংস্থাগুলো বলছে, এই ক্যাম্পে দশ হাজারের বেশি বাসিন্দা রয়েছে।

আজ সকাল থেকেই শিবিরের সব বাসিন্দাকে বাসে করে ফ্রান্সের অন্যত্র সরিয়ে নেয়া শুরু হয়েছে। তারা সেখানে শরণার্থী হিসাবে আশ্রয়ের আবেদন করতে পারবেন।

শিবিরের বেশ কিছু শিশু শরণার্থীকে আশ্রয়ে দেবে ব্রিটেন। উচ্ছেদ কার্যক্রমে ঝামেলা এড়াতেই সেখানে বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এর আগে চলতি বছরের শুরুর দিকে এই শিবিরের আরো একটি অংশ উচ্ছেদ করা হয়েছিল।

তবে অনেক শরণার্থীই এই শিবির ছেড়ে যেতে চাইবে না। এটাও একটা ভাবনার বিষয়। ইতোমধ্যেই অভিভাবকহীন ১৩শ’ শিশুকে আশ্রয় দেয়ার জন্য সম্মত হয়েছে ব্রিটেন।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।