সিজোফ্রেনিয়া মানসিক রোগ নয়, পাকিস্তান সুপ্রিম কোর্টের রায়


প্রকাশিত: ০৫:০৫ এএম, ২২ অক্টোবর ২০১৬

সিজোফ্রেনিয়া মানসিক রোগ নয়। বৃহস্পতিবার একটি মৃত্যুদণ্ডের রায় ঘোষণার সময় এই রায় দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। ওই রায়ে বলা হয়েছে, মানসিক রোগের সঙজ্ঞার মধ্যে সিজোফ্রেনিয়া পড়ে না। খবর ডনের।

সম্প্রতি ইমদাদ আলি নামের এক মানসিক রোগী হত্যার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। ২০০১ সালে তিনি এক যাজককে হত্যা করার পর ২০১২ সালে আলিকে প্যারানয়েড সিজোফ্রেনিয়া আক্রান্ত বলে অনুমোদন দেয় সরকারি চিকিৎসকরা।

সেসময় আলির আইনজীবি দাবি করেন, তার মক্কেল নিজের অপরাধ ও শাস্তি বুঝতে অক্ষম। তাই তার মৃত্যুদন্ড কার্যকর করা সম্ভব নয়।

প্রধান বিচারপতি আনোয়ার জহির জামালির নেতৃত্বে তিনজন বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চে সুপ্রিম কোর্টের এক রায়ে বলা হয়েছে, সিজোফ্রেনিয়া কোনো চিরস্থায়ী মানসিক রোগ নয়।

সিজোফ্রেনিয়া থেকে সুস্থ হওয়া সম্ভব। তাছাড়া এই রোগের সব উপসর্গই মানসিক রোগের মধ্যে পড়ে না বলেও রায়ে উল্লেখ করা হয়।

আমেরিকান সাইকোলজিকাল এসোসিয়েশন সিজোফ্রেনিয়াকে মারাত্মক মানসিক অসুস্থতা বলে উল্লেখ করেছে। এই ধরনের মানসিক রোগে চিন্তা, আচরণ, কথাবার্তায় অসংলগ্নতা, বিভিন্ন ধরনের বিভ্রম দেখা যায়।

আলির চিকিৎসক ড. তাহির ফিরোজা জানান, তিনি গত আট বছর ধরে আলির চিকিৎসা করছেন। ২০১২ সালে আলির মানসিক সমস্যার বিষয়টি আরো দু’জন চিকিৎসক অনুমোদন দিয়েছেন। আলি বহু বছর ধরে বিভ্রমের শিকার। তিনি বিভিন্ন ধরনের কথাবার্তা শুনতে পান।

তবে আদালত আলির চিকিৎসার রেকর্ড গ্রহণ না করে সিজোফ্রেনিয়া মানসিক রোগ নয় বলে রায় দিয়েছে। বুধবারের মধ্যেই আলির মৃত্যুদণ্ড কার্যকরের সম্ভাবনা রয়েছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।