মালয়েশিয়ার নতুন রাজা মুহাম্মদ ভি


প্রকাশিত: ০৫:৩৩ এএম, ১৯ অক্টোবর ২০১৬

মালয়েশিয়ার কেলান্তান প্রদেশের সুলতান মুহাম্মদ ভি দেশটির ১৫তম রাজা নির্বাচিত হয়েছেন।  মুহাম্মদ ভি`র বয়স ৪৭ বছর।  ফলে দেশটির সর্বকনিষ্ঠ রাজা হিসেবে তিনি সিংহাসনে আরোহণ করতে যাচ্ছেন।

মালয়েশিয়ার বর্তমান রাজা আবদুল হালিমের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হবে আগামী ১২ ডিসেম্বর। আর ১৩ ডিসেম্বর রাজা হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন মুহাম্মদ ভি।  

গত শুক্রবার মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের শাসকদের ২৪৩তম সম্মেলনে মুহাম্মদ ভি দেশটির সর্বোচ্চ সম্মানিত ও ক্ষমতাধর  রাষ্ট্রীয় পদ আগং (রাজা) নির্বাচিত হন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজ্জাকের পক্ষ থেকে দেশটির নতুন রাজা মনোনীত হওয়ায়  মুহাম্মদ ভি`কে অভিনন্দন জানানো হয়েছে।

ওই সম্মেলনে দেশটির নতুন উপ-রাজা (মালায় ভাষায়- তিমবালান আগং) মনোনীত হয়েছেন পেরাক রাজ্যের সুলতান নাজরিন মুইজুদ্দীন শাহ। মালয়েশিয়ার রাজা অসুস্থ হলে বা বিদেশ সফরে গেলে দায়িত্ব পালন করেন উপ-রাজা।

উল্লেখ, দেশটিতে মালয়, চাইনিজ ও তামিল- এ তিন জাতি বসবাস করলেও মালয়েশিয়া শাসন করছেন সংখ্যাগরিষ্ঠ মালয়রা। ১৯৫৭ সালে বৃটিশ থেকে স্বাধীনতা লাভের পর থেকে দেশের রাজার দায়িত্ব পালন করে আসছেন মালয়রা।  

জেডএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।