অপ্রাপ্তবয়স্কদের কাছে তামাকজাত দ্রব্য বিক্রি করলে জেল-জরিমানা


প্রকাশিত: ০৭:৪০ এএম, ১৪ অক্টোবর ২০১৬

হতাশা, মানসিক চাপ, দুঃশ্চিন্তা, দারিদ্র্য ইত্যাদি কারণে অল্প বয়সী শিশুরাও তামাকজাত দ্রব্যের প্রতি আকৃষ্ট হচ্ছে। এক গবেষণায় দেখা গেছে, প্রকৃতপক্ষে ৯০ ভাগ ধুমপায়ীই শিশু বয়স থেকেই ধুমপান শুরু করে। সেটা পরবর্তীতে তাদের অভ্যাসে পরিণত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) এক রিপোর্টে জানানো হয়েছে, বিশ্বে ধুমপায়ী জনগোষ্ঠীর প্রায় ১২ ভাগই ভারতের নাগরিক। শুধু তাই নয় দেশটিতে প্রতি বছর ধুমপানের কারণে ৯ লাখ মানুষের মৃত্যু হচ্ছে। খবর ইন্ডিয়া টাইমসের।

সম্প্রতি স্বাস্থ্য ঝুঁকির বিভিন্ন বিষয়ের কথা মাথায় রেখে রাজস্থান পুলিশ ধুমপানের বিরুদ্ধে কঠোর আইন জারি করেছে। সেখানে অপ্রাপ্তবয়স্কদের কাছে তামাকজাত দ্রব্য বিক্রয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রতিটি থানায় কমপক্ষে একজন পুলিশ কর্মকর্তা শিশুদের কল্যাণে কাজ করে যাবে। শিশুরা যেন কোনোভাবেই তামাকজাত দ্রব্য কিনতে না পারে এবং এই ক্ষতিকর দ্রব্যের সংস্পর্শে আসতে না পারে তারা সে বিষয়টি নিশ্চিত করবে।

অপ্রাপ্তবয়স্কদের কাছে তামাকজাতদ্রব্য বিক্রয় করলে সাত বছরের জেল এবং ১ লাখ টাকা জরিমানা ধার্য্য করা হয়েছে। স্কুল-কলেজের শিক্ষার্থীদের ওপর বিশেষ নজর দেবে পুলিশ। অপ্রাপ্তবয়স্করা যেন কোনো ভাবেই তামাকজাত দ্রব্যের সংস্পর্শে না আসতে পারে সে বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।