রাজার মৃত্যুতে থাইল্যান্ডে এক বছরের শোক


প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১৩ অক্টোবর ২০১৬

থাইল্যান্ডের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী রাজা ভূমিবল আদুলেয়াদেজের মৃত্যুতে দেশটিতে এক বছরের শোক ঘোষণা করা হয়েছে এবং আগামী এক মাস জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ৩টা ৫২মিনিটে মৃত্যুবরণ করেন রাজা ভূমিবল।

রাজপ্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ৩টা ৫২ মিনিটে রাজার মৃত্যু হয়। ৬৪ বছর বয়সী ক্রাউন প্রিন্স মাহাওয়াজিরালংকর্ন থাইল্যান্ডের পরবর্তী রাজা হবেন।

৭০ বছর থাইল্যান্ডের রাজতন্ত্রে থাকা রাজা ভূমিবল দেশটিতে ব্যাপক জনপ্রিয় ছিলেন। দেশটিতে বেশ কয়েকবার রাজনৈতিক সংকট ও বিদ্রোহ দমন করে স্থিতিশীলতা নিয়ে এসেছেন তিনি।

চলতি বছর বেশ কয়েকবার স্বাস্থ্য জটিলতা দেখা দেয় রাজার। এরপরে জনসমক্ষেও তাকে দেখা গেছে অল্প কয়েকবার। ২০১৪ সালের পরে এক ব্রিদোহের পর থেকে থাইল্যান্ডে সামরিক শাসন অব্যাহত রয়েছে।

রাজা ভূমিবলের জন্ম ১৯২৭ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে। তার বাবা প্রিন্স মাহিদোল সে সময় হাভার্ডে লেখাপড়া করতেন। দু’বছর বয়সে বাবা মারা যাওয়ার পর তিনি মায়ের সঙ্গে সুইজারল্যান্ড চলে যান। সেখানেই তার পড়াশোনা।

১৯৪৬ সালে তার বড় ভাই রাজা আনন্দ রাজপ্রাসাদে এক গোলাগুলিতে মারা যাওয়ার পর মাত্র ১৮ বছর বয়সে রাজা ভূমিবল সিংহাসনে বসেন। তারপর গত ৭০ বছর ধরে তিনি রাজসিংহাসনে অধিষ্ঠিত ছিলেন।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।