যুদ্ধে ক্ষতিগ্রস্তদের নোবেলের অর্থপুরস্কার দান করবেন সন্তোস


প্রকাশিত: ০৬:১২ এএম, ১১ অক্টোবর ২০১৬

গেল অর্ধশতক ধরে কলম্বিয়াতে যে গৃহযুদ্ধ চলে আসছে এতে ক্ষতিগ্রস্তদের নিজের নোবেলের অর্থপুরস্কার দান করার ঘোষণা দিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সন্তোস। তিনি এ বছর শান্তিতে নোবেল পাচ্ছেন।

নিজের পরিবারের সঙ্গে আলাপ-আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছেন সন্তোস।

৫০ বছরের বেশি সময় ধরে চলা দীর্ঘ গৃহযুদ্ধের অবসানে সাহসিকতাপূর্ণ প্রচেষ্টার কারণেই তাকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। নরওয়ের রাজধানী ওসলো থেকে শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে শুক্রবার তার নাম ঘোষণা করা হয়।

বিদ্রোহী গোষ্ঠী ফার্কের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করায় এই মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত হয়েছেন সন্তোস। দীর্ঘ চার বছরের আলাপ আলোচনার মাধ্যমে গত মাসে ফার্ক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

তবে দেশটিতে এই চুক্তি সম্পর্কে গণভোটে ৫০ দশমিক দুই ভাগ মানুষ এই চুক্তির বিরোধিতা করেছেন। শান্তিচুক্তির পক্ষে ৪৯ দশমিক ৮ শতাংশ মানুষ ভোট দিয়েছেন। ১ কোটি ৩০ লাখ ব্যালটের মধ্যে ৬৩ হাজারেরও কম ভোটের ব্যবধানে শান্তিচুক্তিটি প্রত্যাখ্যাত হয়েছে।
 
নোবেল পুরস্কারের সম্মাননা হিসেবে সন্তোস স্বর্ণপদক, সনদ ছাড়াও ৮০ লাখ সুইডিশ ক্রোনার পাবেন।

এনএফ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।