জনগণের জন্য উন্মুক্ত হলো সাদ্দামের প্রাসাদ


প্রকাশিত: ০৩:০৫ এএম, ১১ অক্টোবর ২০১৬

ইরাকের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন তার ২৪ বছর ব্যাপী শাসনামলে ৭০টিরও বেশি প্রাসাদ নির্মাণ করেছিলেন। এই প্রাসাদগুলোর একটি রয়েছে বসরায়। বসরার ওই প্রাসাদটি এখন যাদুঘরে পরিণত করা হয়েছে এবং তা জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। খবর বিবিসির।

saddam

ইরাকের সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যের ধারক বহু প্রত্ন-সামগ্রী রাখা হয়েছে এই প্রাসাদে। সাদ্দামের প্রাসাদকে যাদুঘরে রূপান্তরের ধারণাটি প্রথম আসে বসরায় ব্রিটিশ সেনাবাহিনী এবং যাদুঘর প্রকল্পের পরিচালক কাহ্তান আল-ওবেইদের কাছ থেকে।

saddam

এরপর সেখানে যে ব্যাপক সংস্কার কাজ শুরু হয় তার দায়িত্ব দেয়া হয় ২৭ বছর বয়সী মেহদি আলুসাভির হাতে। তিন বছর ধরে তিনি প্রাসাদটির ধোয়ামোছা, মেরামত এবং চুনকামের কাজে তদারকি করেন।

saddam

ব্রিটিশ সেনাবাহিনী যখন বসরায় মোতায়েন ছিল তখন এই প্রাসাদটিকে তার ঘাঁটি হিসেবে ব্যবহার করেছিল। ইরাকে বিদ্রোহী দলগুলো ভবনটি লক্ষ্য করে বহুবার হামলা চালানোর ফলে প্রাসাদটির মারাত্মক ক্ষয়ক্ষতি হয়।

saddam

প্রাসাদটি সম্পর্কে মেহদি আলুসাভি বলেন, ‘এই কাজের দায়িত্ব নেয়ার জন্য আমাকে যখন বলা হলো তখন আমার মনে বেশ দ্বিধা ছিল। কারণ বহু নিরপরাধ মানুষের রক্ত লেগে আছে এই প্রাসাদে। কিন্তু যেদিন প্রাসাদটি জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হলো সেদিন আমি আনন্দে কেঁদে ফেলেছিলাম।’

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।