ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় ওবামার উদ্যোগ


প্রকাশিত: ০৫:২৫ এএম, ০৯ অক্টোবর ২০১৬

ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে বৈঠকে অংশ নেন তারা।

আর মাত্র এক মাস পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ক্ষমতা থেকে অব্যাহতি নেয়ার আগেই ফিলিস্তিন এবং ইসরায়েলের মধ্যকার বিবাদ নিরসনের ইচ্ছা ব্যক্ত করেন ওবামা। কেননা ক্ষমতা ছেড়ে দেয়ার পর এ বিষয়ে পুণরায় আলোচনা সম্ভব নয়। আর এ কারণে দু’দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের সাধারণ পরিষদকেই বেছে নেয়া হয়েছে। ভবিষ্যতে মার্কিন প্রশাসন তার দেখানো পথ ধরেই সমস্যার সমাধান করতে পারবে।

আট বছরের ক্ষমতার শেষের দিকে এসে দু’দেশের মধ্যকার অস্থিরতা নিরসনে এগিয়ে এসেছে ওবামা প্রশাসন। এ থেকে বড় ধরনের কোনো প্রাপ্তির আশা করা না গেলেও এটাকে নতুন সূচনা হিসেবেই বিবেচনা করা যায়। তবে গত চার দশকের বেশি সময়ের মধ্যে ওবামাই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত নিরসনে নতুন কোনো রাজনৈতিক ক্ষেত্র তৈরি করেননি।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।