পুতিনের খেলায় শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ


প্রকাশিত: ০৩:১২ এএম, ০৮ অক্টোবর ২০১৬

একটি রুশ সংবাদমাধ্যম সতর্ক করে দিয়েছে যে, সিরিয়া সঙ্কট নিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক ভয়াবহ খেলায় মেতেছেন; যা থেকে শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ।

রাশিয়ার জনপ্রিয় ট্যাবলয়েড মস্কোভস্কি কসমোলেতসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়া সঙ্কট থেকে বিশ্বের বিভিন্ন দেশ সরাসরি যুদ্ধে জড়িয়ে যেতে পারে। ঘটনাটিকে তারা ১৯৬২ সালের কিউবার মিসাইল সঙ্কটের সঙ্গে তুলনা করেছেন।

যুক্তরাষ্ট্র সিরিয়া নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা সাময়িকভাবে স্থগিত করার পরই এ আশঙ্কার কথা এলো। এরই মধ্যে প্লুটোনিয়াম ধ্বংসে যুক্তরাষ্ট্রের সঙ্গে করা একটি চুক্তিও বাতিল করেছে রাশিয়া।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, একবার ভেবে দেখুন, আসাদবাহিনীকে আক্রমণের যে ইচ্ছা যুক্তরাষ্ট্রের বহুদিনের আছে, তারা সেটি প্রকাশ্যে করে ফেললো। রাশিয়া তখন কী করবে? বন্ধুকে বাঁচাবে না কি যুক্তরাষ্ট্রকে পাল্টা হামলার কথা বিবেচনা করবে। আর এটিই তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে টেনে নিয়ে যাবে।

এতে আরো বলা হয়েছে, রাশিয়া সিরিয়া থেকে অনেক কিছু জিততে পারে কিন্তু এখানে হারারও আছে অনেক কিছু। ভুলে গেলে চলবে না, সিরিয়াতে আমরা ভয়াবহ একটা খেলায় মেতেছি।

বিভিন্ন ঘটনাকে রসালো করে উপস্থাপনের জন্য পত্রিকাটির বেশ দুর্নাম রয়েছে। তারপরও এটি রাশিয়ার সর্বাধিক পঠিত পত্রিকাগুলোর একটি।

এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।