যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তি বাতিল করেছে রাশিয়া


প্রকাশিত: ১১:১৬ এএম, ০৬ অক্টোবর ২০১৬

ইউক্রেন ইস্যুতে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু ও জ্বালানি খাতে সহযোগিতা চুক্তি বাতিল করেছে রাশিয়া। বুধবার রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ এক বিবৃতি চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছেন।

বৈরী আচরণের অভিযোগে সোমবার রাশিয়া পরমাণু অস্ত্র তৈরি উপযোগী প্লুটোনিয়াম ধ্বংসের চুক্তি বাতিল করার পর পরমাণু খাতে সহযোগিতা চুক্তি বাতিলের ঘোষণা দিলো। রুশ প্রধানমন্ত্রীর ওই বিবৃতিতে বলা হয়েছে, ৯০ দিনের মধ্যে চুক্তি বাতিল কার্যকর হবে।

পরমাণু জ্বালানি শান্তিপূর্ণ ব্যবহারের উদ্দেশ্যে বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সহযোগিতার বিষয়ে দু’দেশ ২০১৩ সালের সেপ্টেম্বরে এ চুক্তি করেছিল। চুক্তি বাতিলের বিষয়ে বিৃবতিতে আরো বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে নিয়মিত নিষেধাজ্ঞা আরোপ করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা গ্রহণের বিষয়টি ছিল সময়ের দাবি। এর পরিপ্রেক্ষিতে জ্বালানি খাতে রুশ-মার্কিন সহযোগিতা চুক্তি বাতিল করা হলো।

রাশিয়ার চুক্তি বাতিলের ঘোষণায় দুঃখ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, রাশিয়ার কাছ থেকে তারা এ ব্যাপারে কোনো নোটিশ পাননি।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।