হারিকেন ম্যাথিউয়ের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ১১


প্রকাশিত: ০৩:৩২ এএম, ০৬ অক্টোবর ২০১৬

হাইতি, কিউবা এবং ডোমিনিকান রিপাবলিকের উপর তাণ্ডব চালানোর পর এবার বাহামাসে আঘাত হেনেছে ক্যারিবীয় অঞ্চলের এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ শক্তিশালী হারিকেন ম্যাথিউ। এতে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। খবর আল-জাজিরার। গতকাল বিবিসির সংবাদে পাঁচজনের মৃত্যু হওয়ার কথা বলা হয়েছিল।

জাতিসংঘ বলছে, ২০০০ সালে ভয়াবহ ঘূর্ণিঝড়ের পর এই হারিকেনের কারণেই সবচেয়ে বড় মানবিক সঙ্কটে পড়েছে হাইতি। ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাত নিয়ে হারিকেনটি হাইতিতে আঘাত হানে। চার মাত্রার ওই হারিকেনটি হাইতির পশ্চিমাঞ্চল অতিক্রম করে কিউবার পূর্বাঞ্চলে গিয়ে পৌঁছায়।

ইউনিসেফ বলছে, এই প্রাকৃতিক দুর্যোগের কারণে শষ্যের যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে তাতে ৪০ লাখ শিশুকে খাদ্য সঙ্কটে পড়তে হবে। সেই সঙ্গে মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে তারা।

মঙ্গলবার এটিকে চার মাত্রার হারিকেন বলা হলেও শক্তি হারানোর ফলে এখন এটিকে বলা হচ্ছে তিন মাত্রার হারিকেন।

হাইতি বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোর মধ্যে একটি এবং দেশটির এক কোটি ১০ লাখ মানুষের একটি বড় অংশ বন্যা প্রবণ এলাকায় বাস করে।

এনএফ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।