তুরস্কে ১২ হাজারের বেশি পুলিশ বরখাস্ত


প্রকাশিত: ০৯:৩০ এএম, ০৪ অক্টোবর ২০১৬

তুরস্কে ১২ হাজার ৮০১ পুলিশ সদস্যকে বরখাস্ত করেছে এরদোয়ান সরকার। এদের মধ্যে ২ হাজার ৫২৩ জনই পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা। দেশটিতে গত জুলাইয়ের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রে নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী মনে করে তুরস্ক।

বরখাস্ত হওয়া পুলিশ সদস্যদের গুলেনের সঙ্গে যোগাযোগ রয়েছে বলে অভিযোগ উঠেছে। এমন অভিযোগের পরপরই ওই পুলিশ সদস্যদের বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। খবর রয়টার্সের।

গত জুলাইয়ে সেনাবাহিনী, সরকারি চাকরিজীবী, পুলিশ এবং বিচারপতিসহ মোট ১ লাখ মানুষকে চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়। এছাড়া ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৩২ হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছিল।

মঙ্গলবার তুরস্কের পুলিশ সদর দপ্তর থেকে ওই পুলিশ সদস্যদের বরখাস্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সিএনএন তুর্কির এক প্রতিবেদনে বলা হয়েছে, গুলেনের সমর্থকদের চিহ্নিত করতে পুলিশ বাহিনীর মধ্যে তদন্ত শুরু করে তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরে মন্ত্রণালয়ের পক্ষ থেকে পুলিশ সদস্য বরখাস্তের সিদ্ধান্ত নেয়া হয়।

মাত্র একদিন আগেই দেশটিতে জারি করা জরুরি অবস্থার মেয়াদ আরো তিন মাস বাড়ানো হয়েছে। সেনা অভ্যুত্থানের পর থেকেই তুরস্কে জরুরি অবস্থা জারি ছিল।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।