চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন ইউশিনোরি ওসুমি


প্রকাশিত: ১০:২৩ এএম, ০৩ অক্টোবর ২০১৬

এ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছেন জাপানের ইউশিনোরি ওসুমি। তিনি একজন সেল বায়োলজিস্ট। সোমবার স্টকহোমের ক্যারোরিন্সকা ইনস্টিটিউট থেকে নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়।  

ওসুমি একজন ‘অটোফেজি’ বিশেষজ্ঞ। নোবেল একাডেমির এক বিবৃতিতে জানানো হয়েছে, অটোফেজি আবিষ্কারের স্বীকৃতি হিসেবে ওসুমিকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। তার এই গবেষণার মাধ্যমে শরীরের কোষগত উপাদানের ভাঙন ও তা পুনর্ব্যবহারযোগ্য করার একটি নতুন প্রক্রিয়া উন্মোচিত হলো।

গত বছর চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছিলেন আয়ারল্যান্ড, জাপান ও চীনের তিন বিজ্ঞানী। সেসময় উইলিয়াম সি ক্যাম্পবেল ও সাতোশি ওমুড়া কেঁচোকৃমি প্যারাসাইটের কারণে সৃষ্ট ইনফেকশনের প্রতিরোধে নতুন একটি ওষুধ তৈরি করেন এবং ম্যালেরিয়ার প্রতিরোধে একটি থেরাপি আবিষ্কারের জন্য টু ইউইউকে নোবেল পুরস্কারে ভূসিত করা হয়।

চিকিৎসাবিজ্ঞানে প্রথম নোবেল পুরস্কার দেয়া হয় ১৯০৫ সালে।

মঙ্গলবার পদার্থে, বুধবার রসায়নে এবং শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এছাড়া সামনের সপ্তাহে অর্থনীতি এবং সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।