কলকাতা এখন ওয়াই-ফাই নগরী


প্রকাশিত: ১২:২৩ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৫

ভারতের প্রথম ওয়াই-ফাই সিটির তকমা পেল কলকাতা। প্রাচীন ঐতিহ্যমণ্ডিত  এ শহরকে বৃহস্পতিবার থেকে ওয়াই-ফাই নগরী ঘোষণা করা হয়েছে।  

বৃহস্পতিবার পার্কস্ট্রিট ও জওহরলাল নেহরু রোডের মোড়ে বিকেল ৫টায় এই ওয়াই-ফাই ব্যবস্থার উদ্বোধন করেনন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর ফলে রিলায়েন্সের সাহায়তায় কলকাতা পৌরসভা এলাকায় ওয়াই-ফাই পরিষেবা শুরু হলো। এর মধ্যেই আরও কিছু বেসরকারি মোবাইল সংস্থা আগ্রহ প্রকাশ করেছে। এলাকাভিত্তিক সংস্থাগুলিকে দায়িত্ব দেওয়া হবে।

কলকাতা পুরসভার পক্ষ থেকেও বিভিন্ন জায়গায় নাগরিকদের জানাতে হোর্ডিং ও ভ্রাম্যমাণ প্রচারের ব্যবস্থা করা হয়েছে। মেয়র শোভন চট্টোপাধ্যায় নিজেও দফায় দফায় মোবাইল পরিষেবা সংস্থাগুলির কর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

রিলায়েন্সকে প্রাথমিকভাবে এক হাজার মোবাইল টাওয়ার বসানোর অনুমতি দিয়েছে পৌরসভা। তবে এ ক্ষেত্রে পৌরসভার যা প্রাপ্য তা পুরোটাই মিটিয়ে দিচ্ছে রিলায়েন্স। অন্য সংস্থাগুলির ক্ষেত্রেও একইভাবে পৌরসভার প্রাপ্য নেওয়া হবে। প্রাথমিকভাবে নিচখরচায় ওয়াই-ফাই পরিষেবার সুবিধা নিতে পারবেন সাধারণ মানুষ।

এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।