কাশ্মির ইস্যুতে মধ্যস্থতাকারী হওয়ার প্রস্তাব বান কি মুনের


প্রকাশিত: ০৮:৫২ এএম, ০১ অক্টোবর ২০১৬

কাশ্মির ইস্যুতে পাকিস্তান এবং ভারতের মধ্যে মধ্যস্থতা চায় জাতিসংঘ। শুক্রবার জাতিসংঘের মহাসচিব বান কি মুন নিজেই দুই দেশের মধ্যে মধ্যস্থতাকারী হওয়ার প্রস্তাব দিয়েছেন।

বিতর্কিত কাশ্মির ইস্যুতে ভারত এবং পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনা নিরসনে এগিয়ে এসেছে জাতিসংঘ। এরই অংশ হিসেবে জাতিসংঘ দুই দেশে শান্তি ফিরিয়ে আনতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে।

পাকিস্তানের রাষ্ট্রদূত জাতিসংঘ প্রধানের সঙ্গে সাক্ষাত করার পরই এমন প্রস্তাব এসেছে জাতিসংঘের তরফ থেকে। মহাসচিব নিজেই এ বিষয়ে হস্তক্ষেপ করতে ইচ্ছুক বলে দুই দেশের প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে ভারত জানিয়েছে, তারা এ ব্যাপারে এখনই কিছু ভাবছে না।

উত্তেজনা নিরসনে দুই দেশকেই এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বান কি মুন। এক বিবৃতিতে তার মুখপাত্র জানিয়েছেন, তিনি দুই দেশের মধ্যে বিরাজমান অস্থিরতা দূর করতে দুই দেশকেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ প্রধান বলেছেন, দুই দেশকেই কূটনৈতিক প্রক্রিয়া এবং আলোচনার মাধ্যমে নিজেদের মধ্যকার বিবাদ নিরসনে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে তারা জাতিসংঘকে মধ্যস্থতাকারী হিসেবে গ্রহণ করতে পারে।

তিনি আরো বলেন, দুপক্ষই এ প্রস্তাব গ্রহণ করলে সব ধরনের সহায়তা প্রদানে প্রস্তুত জাতিসংঘ।  

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।