সার্ক সম্মেলন স্থগিত করেছে পাকিস্তান


প্রকাশিত: ০৫:৩৫ এএম, ০১ অক্টোবর ২০১৬

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) অনুষ্ঠিতব্য ১৯তম সম্মেলন স্থগিত করেছে পাকিস্তান। এর আগে ওই সম্মেলন বর্জনের ঘোষণা দিয়েছিল বাংলাদেশ, ভারত, ভুটান, আফগানিস্তান এবং শ্রীলংকা। ভারত সম্মেলনে যোগদান না করে সার্ক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করেছে বলে অভিযোগ এনে সার্ক সম্মেলন স্থগিত করলো পাকিস্তান। খবর ভয়েস অব আমেরিকার।

শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ওয়েবসাইটের মাধ্যমে এই ঘোষণা প্রদান করা হয়। ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘আঞ্চলিক সহযোগিতার বহুপক্ষীয় ফোরামে একটি সদস্য রাষ্ট্র দ্বিপক্ষীয় সমস্যা হাজির করে সার্কের নিয়ম ভঙ্গ করেছে।’

গত মাসে কাশ্মিরের উড়িতে ভারতীয় সেনা ঘাঁটিতে হামলা চালিয়ে ১৮ সেনাকে হত্যার ঘটনায় পাকিস্তানকে দায়ী করেছে ভারত। এরপর থেকেই সীমান্তে সংঘর্ষকে কেন্দ্র করে ইসলামাবাদ এবং দিল্লির মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।  

দু’দেশের মধ্যে এই দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতির মধ্যেই সার্ক সম্মেলনে অংশ না নেয়ার ঘোষণা দিয়েছিল ভারত। তারা সীমান্তে সন্ত্রাসী হামলার জন্য পাকিস্তানে আয়োজিত সার্ক সম্মেলন বর্জনের ঘোষণা দেয়।

তবে সার্ক সম্মেলনে অংশ না নেয়ার সিদ্ধান্তে ভারতের প্রতি তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।