সার্ক সম্মেলনের বিকল্প ভেন্যু খুঁজছে নেপাল


প্রকাশিত: ১২:৫৬ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৬

আন্তর্জাতিক কূটনীতিতে আবারো বিপদের মুখে পড়েছে পাকিস্তান। বাংলাদেশ, ভারত, ভুটান ও আফগানিস্তান আসন্ন সার্ক সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ায় কার্যত দক্ষিণ এশিয়ার এই দেশটি একঘরে হতে যাচ্ছে।

সার্কের চার সদস্য দেশ ইসলামাবাদে সম্মেলনে অংশ নিতে রাজি না হওয়ায় বিকল্প ভেন্যু খুঁজছে সার্কের চেয়ার দেশ নেপাল। ইসলামাবাদের বদলে অন্য কোনো সদস্য দেশের রাজধানীতে অনুষ্ঠিত হতে পারে দক্ষিণ এশিয়ার ৮ দেশের এ জোটের সম্মেলন।

সার্কের সম্মেলন আয়োজন ঘিরে সংকট তৈরি হওয়ায় নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কুমার দহল ওরফে প্রচণ্ড কাঠমান্ডুতে উচ্চ পর্যায়ের একটি বৈঠক করেছেন। বৈঠকে পাকিস্তানের বদলে অন্য কোনো সদস্য দেশে সার্ক শীর্ষ সম্মেলন আয়োজনের কথা ভাবছেন বলে জানিয়েছেন তিনি।

এর আগে, ভারতের পাশাপাশি বাংলাদেশ, ভুটান ও আফগানিস্তান ইসলামাবাদে অনুষ্ঠিতব্য সম্মেলনে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছে। বুধবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক সম্মেলনে অংশ না নেয়ার তথ্য নিশ্চিত করেছেন। সার্কের অন্য সদস্য শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল এখনো সম্মেলনে অংশ নেয়ার বিষয়ে কিছু জানায়নি।

উল্লেখ্য, চলতি মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৮ ভারতীয় সেনার প্রাণহানি ঘটে। হামলায় পাকিস্তান জড়িত বলে দাবি করে আসছে ভারত। এছাড়া নয়াদিল্লিতে নিযুক্ত পাক হাই কমিশনারকে তলব করে পাকিস্তানের জড়িত থাকার বিষয়ে তথ্য-উপাত্ত তুলে দিয়েছে ভারত।

উরি হামলার জেরে পাক-ভারত উত্তেজনা এখন তুঙ্গে। সেই উত্তেজনায় নতুন মাত্রা পেল ইসলামাবাদে অনুষ্ঠেয় সম্মেলনে ভারত, ভুটান ও আফগানিস্তানের অংশ নেয়া। এদিকে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, বাংলাদেশের অভ্যন্তরীন বিষয়ে নাক গলানোয় পাকিস্তানে অনুষ্ঠিতব্য সার্ক সম্মেলনে এ বছর অংশ নেবে না বাংলাদেশ।

সূত্র : ইন্ডিয়া ট্যুডে, টাইমস অব ইন্ডিয়া।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।