সার্ক সম্মেলনে ইসলামাবাদ যাবেন না মোদি


প্রকাশিত: ০৩:০৫ এএম, ২৮ সেপ্টেম্বর ২০১৬

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্ক সম্মেলনে অংশ নেবেন না। নভেম্বরে পাকিস্তানে সার্ক সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। ওই সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে যাবেন না মোদি। সীমান্তে সন্ত্রাসী হামলার অভিযোগ করে ভারত সরকার জানিয়েছে, এমন অস্থিতিশীল পরিস্থিতিতে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার সম্মেলন উপলক্ষে পাকিস্তানে আট দেশের প্রতিনিধিদের যাওয়ার মত পরিবেশ নেই।

সূত্র জানিয়েছে, আরো তিন দেশ আফগানিস্তান, বাংলাদেশ এবং ভুটানও জানিয়েছে, তারাও ওই সম্মেলনে অংশ নেবে না।  ওই অধিবেশন স্থানান্তর করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

চার জঙ্গি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরিতে ঢুকে হামলা চালিয়ে ১৮ সেনা সদস্যকে হত্যার পর ভারত এবং পাকিস্থানের মধ্যে মারাত্মক অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। তারই সূত্র ধরে এর আগে ভারত ঘোষণা দিয়েছিল তারা আন্তর্জাতিক অঙ্গনে পাকিস্তানকে এক ঘরে করে ফেলবে। সেই পথেই এগিয়েই সার্ক সম্মেলন বাতিল করেছে ভারত।

মঙ্গলবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, ক্রমবর্ধমান আন্তসীমান্ত সন্ত্রাসী হামলা এবং সদস্য রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বিষয়ে অস্থিরতার কারণে আগামী নভেম্বরে ইসলামাবাদে অনুষ্ঠেয় ১৯তম সার্ক সম্মেলনে যোগদান ভারতের পক্ষে সহায়ক সম্ভব নয়।

বিবৃতিতে আরো বলা হয়েছে, বিদ্যমান পরিস্থিতিতে ভারত সরকার ইসলামাবাদে প্রস্তাবিত সম্মেলনে যোগদান করবে না।

এর আগে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তানকে উদ্দেশ করে বলেছেন, কাশ্মির ভারতের আছে এবং থাকবে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।