পাক হাইকমিশনারকে কাশ্মির হামলার প্রমাণ দিল ভারত


প্রকাশিত: ০৩:২৩ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৬

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর ভারত-পাক সম্পর্কের টানাপড়েন বাড়ছে। উরি হামলায় পাকিস্তানের হাত রয়েছে এমন প্রমাণ ইসলামাবাদের হাতে মঙ্গলবার তুলে দিয়েছে ভারত। ভারতে নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনার আব্দুল বাসিতকে তলব করে এ তথ্যপ্রমাণ তুলে দিয়েছেন ভারতের পররাষ্ট্রসচিব এস জয়শঙ্কর।

ভারতের পররাষ্ট্রসচিব পাক হাইকমিশনারকে জানিয়েছেন, যে দুই গাইড সন্ত্রাসীদের সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশে সাহায্য করেছিল, তারা গ্রামবাসীদের হাতে ধরা পড়েছে। বর্তমানে পুলিশি হেফাজতে রয়েছে।

ওই দুই গাইডের একজন ফয়জল হুসেন আওয়ান (২০) এর বাবা গুল আকবর মুজাফ্ফরাবাদের পোথা জাহাঙ্গিরের বাসিন্দা। দ্বিতীয় গাইড ইয়াসিন খুরশিদ (১৯)। তার বাবা খুরশিদ মুজাফ্ফরাবাদেরই খিলিয়ানা কালানের বাসিন্দা।

এর আগে, সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ কাশ্মির নিয়ে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বক্তব্যের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, যারা অন্যদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে কথা বলছে, তাদের আত্মসমীক্ষা করা উচিত।

গত বুধবার বাসিতকে তলব করে জয়শঙ্কর বলেছিলেন, উরিতে হামলার ঘটনায় ফের প্রমাণ হয়েছে যে, পাকিস্তানে সন্ত্রাসবাদ এখনও সক্রিয়। উরিতে নিহত সন্ত্রাসীদের কাছ থেকে পাওয়া জিপিএস সেট থেকে প্রাপ্ত তথ্যও বাসিতকে জানান জয়শঙ্কর। জঙ্গিদের নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে অনুপ্রবেশের সময়, পরে কোন পথে তারা হামলা স্থলে পৌঁছায় সে তথ্যও জিপিএস সেট থেকে জানা গেছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।