ফোর্বসের তালিকায় ভারতের শীর্ষ ধনী


প্রকাশিত: ০৯:২৮ এএম, ২৬ সেপ্টেম্বর ২০১৬

ভারতের শীর্ষ ধনীদের একটি তালিকা প্রকাশ করেছে ফোর্বস সাময়িকী। এ বছর ভারতের শীর্ষ ধনীর তালিকায় ১ম স্থান অর্জন করেছেন শিল্পপতি মুকেশ আমবানি। তার মোট সম্পদের পরিমাণ ২২.৭ বিলিয়ন ডলার। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন সান ফার্মার দিলীপ শাংভি। তার মোট সম্পদের পরিমাণ ১৬.৯ বিলিয়ন ডলার।

ফোর্বসের তথ্য অনুযায়ী শীর্ষ ১০ ধনীর তালিকায় আরো যারা আছেন তারা হলেন- হিন্দুজা ফ্যামিলি যার সম্পদের পরিমাণ ১৫.২ বিলিয়ন ডলার, আজিম প্রেমজির সম্পদের পরিমাণ ১৫ বিলিয়ন ডলার, পালনজি মিস্ত্রির সম্পদের পরিমাণ ১৩.৯ বিলিয়ন ডলার।

এছাড়া লক্ষ্মী মিত্ত ১২.৫ বিলিয়ন ডলার সম্পদের মালিক, গোদ্রেজ ফ্যামিলির সম্পদের পরিমাণ ১২.৪ বিলিয়ন ডলার, শিব নাদারের সম্পদের পরিমাণ ১১.৪ বিলিয়ন ডলার, কুমার মঙ্গলম বিড়লার সম্পদের পরিমাণ ৮.৮ বিলিয়ন ডলার এবং সাইরাস পুনাওয়ালা ৮.৭ বিলিয়ন ডলারের মালিক হয়ে শীর্ষ ১০ ধনীর তালিকায় জায়গা করে নিয়েছেন।  

বরাবরের মত এবারও ভারতের শীর্ষ ১০০ ধনীর তালিকা প্রকাশ করেছে ফোর্বস। তবে এ বছর প্রথম ধনীর অবস্থান থেকে ছিটকে পড়েছেন আজিম প্রেমজি। গত তালিকায় তিনি প্রথম অবস্থানে থাকলেও এ বছর তার অবস্থান চতুর্থ।

ফোর্বসের তালিকা অনুযায়ী, ২০১৫ সালে শীর্ষ ১০০ ধনীর মোট সম্পদের পরিমাণ ছিল ৩৪৫ বিলিয়ন ডলার। তবে তাদের সম্পদের পরিমাণ বেড়ে এ বছর দাঁড়িয়েছে ৩৮১ বিলিয়ন ডলার।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।