পাকিস্তানের সঙ্গে সিন্ধু চুক্তি বাতিলে আলোচনায় বসছেন মোদি


প্রকাশিত: ০৫:৪৯ এএম, ২৬ সেপ্টেম্বর ২০১৬

জম্মু-কাশ্মিরের উরিতে সেনা হত্যার ঘটনায় পাকিস্তানের সংশ্লিষ্টতা রয়েছে এমন দাবি করছে ভারত। যারা ওই হামলায় জড়িত তাদের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে ভারত। এরই অংশ হিসেবে ভারত থেকে পাকিস্তানে যাওয়া নদীর প্রবাহ বন্ধের বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। খবর অল ইন্ডিয়ার।

পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদকে উরি হামলার জন্য দায়ী করছে ভারত। কেরালা রাজ্যে এক বক্তৃতায় বৈশ্বিক সন্ত্রাসবাদের জন্য পাকিস্তানকে দায়ী করে বক্তৃতা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার সিন্ধু চুক্তি নিয়ে পররাষ্ট্র, পানিসম্পদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসবেন মোদি।

পাকিস্তানের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়ার আগে ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো নিয়ে আলোচনা করতে চাইছেন মোদি। আর একারণেই হয়তো পাকিস্তানের বিরুদ্ধ কড়া পদক্ষেপ হিসেবে সিন্ধু পানি চুক্তি নিয়ে আরেকবার ভাবতে চাইছে ভারত।

ভারত হয়ে পাকিস্তানে প্রবেশ করা সিন্ধু নদী পাকিস্তানের বড় একটি অংশে প্রবাহিত হচ্ছে। এই নদীর পানিপ্রবাহ বন্ধ করে দেওয়ার বিষয়টিও দেখছে ভারত।

১৯৬০ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জহরলাল নেহরু এবং পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল আইয়ুব খানের মধ্যে সিন্ধু পানি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মধ্যস্থতা করে বিশ্বব্যাংক। চুক্তি অনুযায়ী, উপমহাদেশের পশ্চিমমুখী ছয়টি নদীর মধ্যে সুতলেজ, বিয়াস ও রাভি নদীর পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে ভারতের হাতে। অন্যদিকে প্রায় কোনো বিধিনিষেধ ছাড়াই ঝিলুম, চেনাব ও সিন্ধুর পানি পাবে পাকিস্তান।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।