সামরিক নয় পাকিস্তানকে দারিদ্র্যের বিরুদ্ধে যুদ্ধের আহ্বান মোদির


প্রকাশিত: ০৮:৫১ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৬

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরাসরি পাকিস্তানের জনগণকে উদ্দেশ্য করে বলেছেন, পাকিস্তান সন্ত্রাস রফতানি করে। তিনি শপথ করে বলেছেন, উরি হামলাকারীদের কখনো ক্ষমা করবে না ভারত।

জনগণের উদ্দেশে প্রথম ভাষণে উরিতে চার জঙ্গির আক্রমণে ভারতীয় ১৮ সেনার মৃত্যুর বিষয়টি উল্লেখ করে মোদি বলেন, আমি পাকিস্তানের লোকজনকে বলতে চাই আমরা তোমাদের সঙ্গে যুদ্ধ করতে প্রস্তুত। যদি তোমাদের সাহস থাকে তবে এগিয়ে এসো।

তিনি আরো বলেন, আমরা আমাদের দেশে এবং তোমরা তোমাদের দেশে দারিদ্র্যর বিরুদ্ধে লড়াই করবো। দেখি কারা আগে নিজের দেশ থেকে দারিদ্র্য দূর করতে পারে। চলো বেকারত্ব হ্রাসের জন্য লড়াই করি।  

তিনি আরো সতর্ক করে বলেছেন, ১৮ সেনার হত্যাকাণ্ডের কথা আমরা কখনোই ভুলব না। পাকিস্তানকে আন্তর্জাতিক শক্তি একঘরে করে ফেলবে। এটা আমরা নিশ্চিত করব।

ভারত সন্ত্রাসের কাছে মাথা নত করবে না। ভারতীয় সেনাদের হাতে ১১০ জঙ্গি ইতোমধ্যেই প্রাণ হারিয়েছে। সম্প্রতি ১৭ বার হামলা চালানোর চেষ্টা করেছে জঙ্গিরা। তারা শুধুমাত্র একটি প্রচেষ্টায় সফল হয়েছে।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলছেন, ভারত কোনো ধরনের অনুসন্ধান না করেই উরি হামলায় পাকিস্তানকে দোষারোপ করছে। তবে সম্প্রতি ভারতীয় তদন্তকারীরা জানিয়েছেন, উরি হামলায় হামলাকারীদের ব্যবহৃত ওয়্যারলেস সেটের গায়ে উর্দুতে লেখা পাওয়া গেছে।

ভারতের জাতীয় তদন্ত সংস্থা এনআইএর বরাত দিয়ে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, হামলাকারীদের কাছে দুটি ওয়্যারলেস সেট পাওয়া গেছে। সেট দুটি জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান আইসিওএমের তৈরি।

সাধারণত কোনো দেশের নিরাপত্তা সংস্থার কাছে এমন ওয়্যারলেস সেট বিক্রি করা হয়। এনআইএ জানিয়েছে, হামলাকারীদের দুটি ওয়্যারলেসে উর্দুতে লেখা ছিল বিলকুল নয়া অর্থাৎ একেবারে নতুন।

শুধু তাই নয়, নিহত ওই হামলাকারীদের কাছে পাকিস্তানের তৈরি জুস পাওয়া গেছে। তাদের কাছে যে জুসের প্যাকেট ছিল সেগুলো করাচিতে তৈরি হয়। ভারতীয় তদন্তকারীরা বলছে, এসব জিনিসই প্রমাণ করে যে, উরিতে হামলা চালানো ব্যক্তিরা পাকিস্তানি।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।