সিরিয়ায় পানি ও খাদ্য সংকটে ২০ লাখ মানুষ


প্রকাশিত: ০৭:৩০ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৬

সিরিয়ার আলেপ্পো শহরে সরকারি বাহিনীর বিমান হামলায় আরো ৯১ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। মাত্র একদিন আগে শুক্রবার সিরীয় বাহিনীর বিমান হামলায় ৯০ জন নিহত হওয়ার পরের দিনই আবারো কয়েক দফা হামলা চালানো হয়েছে।

ক্রমাগত এসব বিমান হামলায় পানি সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় তীব্র পানি সংকটে পড়েছে নগরীর প্রায় ২০ লাখ মানুষ। ক্ষতিগ্রস্ত এলাকায় জাতিসংঘের ত্রাণবহরে হামলার পর ত্রাণ তৎপরতাও বন্ধ হয়ে গেছে। এতে করে তীব্র খাদ্য সঙ্কটও দেখা দিয়েছে।

বিমান হামলায় পানির লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় বিশুদ্ধ পানি না পেয়ে দূষিত পানি ব্যবহারে বাধ্য হচ্ছে অবরুদ্ধ নগরবাসী। সাধারণ মানুষ দূষিত পানি ব্যবহারের কারণে নানা ধরনের রোগে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

গত সোমবার সিরীয় সরকার এবং বিদ্রোহীদের মধ্যে যুদ্ধবিরতির চুক্তি স্থগিত হওয়ার পর থেকেই সিরীয় ও রুশ বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পোর পূর্ব এবং উত্তরাঞ্চলে ক্রমাগত হামলা চালাচ্ছে। শুধুমাত্র শুক্রবারেই টানা ২৪ ঘণ্টায় দেড়শ`র বেশি হামলা চালিয়েছে সিরীয় ও রুশ বাহিনী।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।