লিবিয়ায় শরণার্থী শহর গড়ে তোলার পরামর্শ হাঙ্গেরির


প্রকাশিত: ০৩:০৩ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৬

শরণার্থীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়া হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান বলেছেন, আফ্রিকা থেকে আসা শরণার্থীরা ইউরোপে পৌঁছার আগেই তাদের আশ্রয় প্রক্রিয়ার জন্য লিবিয়া উপকূলে শরণার্থী শহর তৈরি করতে উদ্যোগী হতে পারে ইউরোপীয় ইউনিয়ন। আর তা পরিচালনা করতে হবে লিবিয়ার নতুন সরকারকে। খবর বিবিসির।

শরণার্থীদের ব্যাপারে এভাবেই নিজের মতামত তুলে ধরেন মি ওরবান। শরণার্থী সংকট থামানোর উপায় বের করতে অস্ট্রিয়ার ভিয়েনায় সেন্ট্রাল ইউরোপ এবং বলকান অঞ্চলের দেশগুলোর নেতাদের এক বৈঠকে এমন বক্তব্য দিয়েছেন ভিক্টর ওরবান।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, যেসব শরণার্থী ইউরোপে থাকতে অনুমতি পাবে না তাদেরকে নিরাপদে নিজের দেশে ফিরিয়ে দিতে তৃতীয় কোনও দেশের সহায়তা প্রয়োজন। এজন্য আফ্রিকার দেশগুলোসহ পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে চুক্তি করা হবে বলে জানানো হয়েছে।

আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও আফগানিস্তানের যুদ্ধবিধ্বস্ত দেশের মানুষেরা নিরাপদ ও উন্নত জীবনের খোঁজে পাড়ি জমাচ্ছে ইউরোপে। পরিসংখ্যানের তথ্য অনুযায়ী, এ বছরই তিন লাখেরও বেশি মানুষ ভূমধ্যসাগর পাড়ি হয়ে ইউরোপে প্রবেশ করেছে।

বৈঠকে ইউরোপে আসার যত সীমান্তপথ রয়েছে সেগুলোর উপর নিয়ন্ত্রণ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। বিপদসংকুল পথে ইউরোপে পাড়ি দিতে গিয়ে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে অন্তত সাড়ে তিন হাজার মানুষ।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।