আমিরাতে পুরুষ হতে চেয়ে আদালতে নারীর আবেদন


প্রকাশিত: ০২:৫৮ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৬

সংযুক্ত আরব আমিরাতে এই প্রথম একজন নারী লিঙ্গ পরিবর্তনের জন্য আবেদন করেছেন। দেশটির ইতিহাসে এই প্রথম কোন নারী পুরুষ হবার জন্য আবেদন করেছেন। খবর বিবিসির।

উপসাগরীয় এই দেশটিতে সম্প্রতি লিঙ্গ পরিবর্তনের জন্য অস্ত্রোপচারকে অনুমোদন দিয়ে একটি নতুন আইন করা হয়েছে। এ আইনের অধীনেই মহিলাটি আবেদন করেছেন বলে তার আইনজীবী জানিয়েছেন।

ওই নারীর আইনজীবী আলি আল-মানসুরি স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ওই নারী সব সময়ই অনুভব করতেন যে তিনি আসলে পুরুষ। তিনি এ ব্যাপারে গত চার বছর ধরে শারীরিক এবং মানসিক চিকিৎসা নিচ্ছিলেন।

একটি মেডিক্যাল কমিশন ওই মহিলার অস্ত্রোপচারের বিষয়টি সুপারিশ করেছে।

মেডিক্যাল লায়াবিলিটি ল নামে একটি আইন এ মাসেই আমিরাতে কার্যকর হয়েছে। এতে মেডিক্যাল বা চিকিৎসা সম্পর্কিত কারণে লিঙ্গ পরিবর্তনের সুযোগ রাখা হয়েছে।

আবুধাবির একটি আদালত সেপ্টেম্বর মাসের ২৮ তারিখে এ আবেদনটি বিবেচনার জন্য হাতে নেবে বলে জানা গেছে। আদালত অনুমতি দিলে ওই নারীর পুরুষে রূপান্তর হতে আর কোনো বাধা থাকবে না।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।