ইন্দোনেশিয়ায় ধোঁয়ায় বছরে লক্ষাধিক লোকের মৃত্যু


প্রকাশিত: ০৪:১৪ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৬

বন পোড়া ধোঁয়ায় গত বছরে ইন্দোনেশিয়ায় এক লাখেরও বেশি লোকের অকালমৃত্যু হয়ে থাকতে পারে। একটি মার্কিন গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। নিহতদের ৯০ শতাংশই ইন্দোনেশিয়ার নাগরিক, বাকিরা মালয়েশিয়া এবং সিঙ্গাপুরের। হার্ভার্ড ও কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ প্রতিবেদনটি তৈরি করেছেন।

প্রতি বছরই ফসলের জমি বাড়াতে ইন্দোনেশিয়ায় পশ্চিমাঞ্চলের সুমাত্রা দ্বীপে এবং বোর্নিও অংশে বন পোড়ানো ও পিটল্যান্ডের কারণে সৃষ্টি হয় ঘন ধোঁয়াশা। এই ধোঁয়ার চাদর দক্ষিণ-পূর্ব এশিয়া অভিমুখে ব্যাপক এলাকায় ছড়িয়ে পড়ে।

দেশটিকে অনেকবারই এ বিষয়ে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, তারা এ সমস্যা সমাধানে যথেষ্ট পদক্ষেপ গ্রহণ করছে না। তবে ইন্দোনেশিয়া দাবি, বনে আগুন ছড়িয়ে পড়া প্রতিরোধে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।

এনভায়রনমেন্টাল রিসার্চ লেটার্সে শিগগিরই মার্কিন ওই গবেষণাপত্রটি প্রকাশ করা হবে। গবেষণা দলটি কৃত্রিম উপগ্রহের মাধ্যমে সংগৃহীত তথ্য, স্বাস্থ্যঝুঁকি পরিমাপে কম্পিউটার মডেলিংয়ের প্রয়োগের মাধ্যমে অকাল মৃত্যুর সংখ্যা নির্ধারণ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই পরিবেশ বিপর্যয়ে সর্বনিম্ন ২৬ হাজার ৩০০ থেকে সর্বোচ্চ এক লাখ ৭৪ হাজার ৩০০ জনের অকাল মৃত্যু হয়ে থাকতে পারে। গড়ে এক লাখ ৩০০ জনের অকালমৃত্যুর শিকার হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : দ্য গার্ডিয়ান

এমএমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।