উত্তর কোরিয়াকে ওবামার হুঁশিয়ারি


প্রকাশিত: ১২:৫৫ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৬

পঞ্চম বারের মত সফল পারমাণবিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। উত্তর এই পারমাণবিক পরীক্ষার পর দেশটির বিরুদ্ধে গুরুতর পরিণতির হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি এ ব্যাপারে আলোচনার জন্য দক্ষিণ কোরিয়া ও জাপানের নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জোস আর্নেস্ট বলেছেন, প্রেসিডেন্ট ইঙ্গিত দিয়েছেন, উস্কানিমূলক কর্মকাণ্ডের জন্য উত্তর কোরিয়াকে গুরুতর পরিণতি ভোগ করার বিষয়টি নিশ্চিত করতে আগামী দিনগুলোতে তিনি আমাদের মিত্র ও অংশীদারদের সঙ্গে আলোচনা করবেন।

উত্তর কোরিয়া শুক্রবার সফল পঞ্চম পারমাণবিক পরীক্ষার কথা স্বীকার করেছে। এ বিষয়ে দক্ষিণ কোরিয়া বলছে, এ যাবৎকালের মধ্যে সবচেয়ে শক্তিশালী বিস্ফোরণ ঘটিয়েছে উত্তর কোরিয়া।

এর আগে শুক্রবার সকালে পানজি-রি পারমাণবিক স্থাপনার কাছে ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়। পারমাণবিক বোমার বিস্ফোরণেই এই ভূকম্পন হয়েছে বলে সন্দেহ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া।

বিস্ফোরণের পরপরই যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, কোনো বিস্ফোরণের কারণেই এমন ভূকম্পন দেখা গেছে। তবে বিস্ফোরণ ও বোমার ধরন সম্পর্কে তারা নিশ্চিত নয়।

যুক্তরাষ্ট্রের মিডলবুরি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজের উত্তর কোরিয়া বিশ্লেষক জেফরি লুইস বলেন, ধরন দেখে বোঝা যায় অন্তত ২০ থেকে ৩০ কিলোটন বোমার বিস্ফোরণ ঘটানো হয়ে থাকতে পারে।

দক্ষিণ কোরিয়া জানিয়েছে, উত্তর কোরিয়ার ইতিহাসে এটিই সবচেয়ে বড় পারমাণবিক বোমার বিস্ফোরণ। দেশটির পারমাণবিক বোমার উন্নয়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী দাবি করেছে, উত্তর কোরিয়ার আগের আণবিক বোমার চেয়ে আজকের বোমাটির বিস্ফোরণের ক্ষমতা ছিল প্রায় দ্বিগুণ।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।