দেশেই সম্ভব সৌরপ্যানেল পরীক্ষা


প্রকাশিত: ০৫:৪০ এএম, ২৯ জানুয়ারি ২০১৫

বাংলাদেশে প্রথমবারের মতো সৌরপ্যানেল, সৌরসেল ও ব্যাটারির মান পরীক্ষা করতে সক্ষম হয়েছে। দেশে যেসব সৌরপ্যানেল আমদানি করা হয় এবং স্থানীয়ভাবে তৈরি করা হয় তাদের পরীক্ষার ব্যবস্থা এতদিন বাংলাদেশে ছিল না।

ফলে বাজারে নিম্নমানের প্যানেল বিক্রি হলেও তা ভালো না মন্দ তা বোঝার কোনো উপায় ছিল না। এ সমস্যার সমাধানে স্বল্পমূল্যে সৌরপ্যানেল উৎপাদনে প্রযুক্তির উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় আন্তর্জাতিক মানের এই ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে।

বুধবার বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর) অনষ্ঠিত এক সেমিনারে এই তথ্য জানানো হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান ও শিল্প সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান।

সেমিনারে সভাপতিত্ব করেন বিসিএসআইআর-এর চেয়ারম্যান ডা. এ কে এম আছাদুজ্জামন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মুহম্মদ শাহরিয়ার বাসার।

বিএ/এমএস


পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।