মন্দিরের বারান্দায় মুসলিম শিশুদের কুরআন শেখাচ্ছেন হিন্দু তরুণী


প্রকাশিত: ০৩:১৬ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৬

ধর্মের নামে মানুষ যখন হানাহানিতে ব্যস্ত; ঠিক সেই সময়ে ভারতের আগ্রা জেলার এক হিন্দু তরুণী তৈরি করেছেন এক অনন্য দৃষ্টান্ত। পূজা কুশওয়াহা নামের ওই তরুণী সাম্প্রদায়িক দাঙ্গাপীড়িত আগ্রার এক মন্দিরের বারান্দায় মুসলিম শিশুদের কুরঅান শিক্ষা দিচ্ছেন।

একজন হিন্দু তরুণী হওয়া সত্ত্বেও মন্দিরের বারান্দায় আগ্রার দরিদ্র পরিবারের অন্তত ৩৫ জন শিশুকে কুরআন শিক্ষার পাঠ দিচ্ছেন। দীর্ঘদিন ধরে বিনামূল্যে তিনি এ কাজ করে আসছেন। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার সঙ্গে কথা বলেছেন ১৮ বছর বয়সী পূজা। সঙ্গীতা বেগম নামে এক নারীর কাছে আরবি পড়তে শিখেছেন বলে জানিয়েছেন তিনি।

পূজা বলেন, অনেক বছর আগে আমাদের এলাকায় বহু ধর্মে বিশ্বাসী এক নারী বসবাস করতেন। মুসলিম বাবা ও হিন্দু মায়ের পরিবারে ছোটবেলায় কুরআন পাঠ শিখেছিলেন সঙ্গীতা বেগম। তিনি শিশুদের পবিত্র কুরআন পাঠ শেখাতেন। পবিত্র এই গ্রন্থ পাঠে আমারও আগ্রহ জন্মেছিল এবং তার ক্লাসে যাওয়া শুরু করেছিলাম। কুরআন পাঠে আমার অগ্রগতি এক সময় সবাইকে ছাড়িয়ে যায়।

তিনি বলেন, সঙ্গীতা আমাকে ইসলামের একটি গুরুত্বপূর্ণ মতবাদ শেখাতেন; বলতেন, তুমি যদি কারো সঙ্গে বিনিময় না করো তাহলে তুমি জ্ঞান অর্জন করতে পারবে না।

‘বাল্যকালে আমার সন্তানের এ ধরনের একজন শিক্ষক থাকায় আমি খুবই আনন্দিত। অন্য অভিভাবকদের মতো আমারও মনে হতো ধর্ম হচ্ছে তার বিষয়; যা আমি জানি’- পূজার উচ্চমাধ্যমিক পড়ুয়া এক শিক্ষার্থীর মা এ কথা বলেন।

মানবজাতি কীভাবে শান্তি ও শৃঙ্খলার সঙ্গে বসবাস করতে পারে তার এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন পূজা।

সূত্র : সিয়াসাত।

এসআইএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।