অপমানিত হয়ে ফিলিপাইনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক বাতিল ওবামার


প্রকাশিত: ০৪:৪০ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৬

অপমানিত হয়ে ফিলিপাইনের প্রেসিডেন্ট রোদ্রিগো দুতেরতের সঙ্গে বৈঠক বাতিল করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ফিলিপাইনের প্রেসিডেন্টের সঙ্গে ওবামার এটাই প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু ওবামাকে বেশ আজেবাজে মন্তব্য করেছিলেন দুতেরতে। তার ওই বিরূপ মন্তব্যের কারণেই ওই বৈঠক বাতিল করা হয়েছে। হোয়াইট হাউজের এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বর্তমানে ওবামা দক্ষিণ এশিয়ার লাওসে অবস্থান করছেন।

এএফপি নিউজ এজেন্সির এক খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট ওবামাকে বেশ্যাপুত্র বলে গালি দিয়েছেন দুতেরতে। তিনি বলেছেন মানবাধিকার সম্পর্কে মার্কিন প্রেসিডেন্টের মুখে কোনো লেকচার মানায় না। তার এই বক্তব্যের কয়েক ঘণ্টা পরেই হোয়াইট হাউজের তরফ থেকে তার সঙ্গে ওবামার বৈঠক বাতিল করা হয়।

ফিলিপাইনে মাদকের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছেন দুতেরতে। মাদক বিরোধী অভিযানে গত দু’মাসে এ পর্যন্ত আড়াই হাজার মানুষ নিহত হয়েছে। এদের মাদক ব্যবসায়ী বা মাদকের সঙ্গে জড়িত বলে উল্লেখ করা হয়েছে। এসব বিষয়ে আলোচনা করতেই মার্কিন প্রেসিডেন্ট ওবামা দুতেরতের সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন।

এক সংবাদ সম্মেলনে ওবামাকে উদ্দেশ করে দুতেরতে বলেছেন, আপনাকে শ্রদ্ধাশীল হতে হবে। শুধুমাত্র প্রশ্ন আর ব্ক্তব্য দেয়া বন্ধ করুন। হোয়াইট হাউজ এর আগে এক বিবৃতিতে জানিয়েছিল, ওবামা দুতেরতের সঙ্গে মাদক ব্যবসা, বিচারবহির্ভূত হত্যার বিষয়ে আলোচনা করবেন।

সোমবার এক বিবৃতিতে দুতেরতে বলেন, সে কে? আমি আমেরিকার হাতের পুতুল না। আমি একটি দেশের প্রেসিডেন্ট। আমি ফিলিপাইনের লোকজন ছাড়া আর কারো কাছে কোনো কৈফিয়ত দিব না।

দুতেরতের তার দেশের অশান্তি ও বিশৃঙ্খলার জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ি করছেন। তার মতে আমেরিকাও মানবাধিকার লঙ্ঘন করছে। বিশেষ করে সেদেশের শরণার্থীদের দিকে তাকালেই সেটা বোঝা যায়।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।