উজবেকিস্তান সফরে যাচ্ছেন পুতিন


প্রকাশিত: ০৩:৫১ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০১৬

উজবেকিস্তানের সদ্যপ্রয়াত প্রেসিডেন্ট ইসলাম করিমভের প্রতি শ্রদ্ধা জানাতে আগামী মঙ্গলবার সেদেশে সফর যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত সপ্তাহে উজবেকিস্তানের প্রেসিডেন্ট করিমভ স্ট্রকে আক্রান্তে হয়ে মারা গেছেন।  

মধ্য এশিয়ার দেশটিতে নতুন নেতৃত্ব দেশের স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম হবেন বলে আশা প্রকাশ করেছেন পুতিন। চীনে জি২০ সম্মেলনের ফাঁকে এক সংবাদ সম্মেলনে পুতিন এ আশাবাদ ব্যক্ত করেছেন। দীর্ঘ ২৭ বছর ধরে সাবেক সোভিয়েত ইউনিয়ন শাসিত দেশটির ক্ষমতায় ছিলেন প্রেসিডেন্ট ইসলাম করিমভ। ৭৮ বছর বয়সে গত সপ্তাহে মারা যান তিনি।

পুতিন বলেন, সদ্যপ্রয়াত প্রেসিডেন্ট দেশের জন্য কী করেছেন সে বিষয়ে বিভিন্ন জন বিভিন্ন ধরনের মন্তব্য করতে পারেন, আধুনিক উজবেকিস্তানের ইতিহাস সম্পর্কে ভিন্ন ধরনের মতামত আসতে পারে; তবে তিনি দেশে স্থিতিশীলতা তৈরি করেছিলেন, দেশটির দৃঢ় উন্নয়ন অব্যাহত রেখেছিলেন।

‘নতুন মানুষ ক্ষমতায় আসবেন...আমার প্রত্যাশা এই স্থিতিশীলতা ধরে রাখতে সক্ষম হবেন তারা। উজবেকিস্তানের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, আত্মরক্ষা এবং পরবর্তী উন্নয়নের জন্য এটি অপরিহার্য’।

এ ছাড়া উজবেকিস্তান রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখবে বলেও প্রত্যাশা করেছেন পুতিন।

সূত্র : রয়টার্স।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।