নিরাপদ ও সুরক্ষিত দেশের তালিকায় সৌদির অবস্থান ৩য়


প্রকাশিত: ০৮:৪৮ এএম, ০৫ সেপ্টেম্বর ২০১৬

বিশ্বে নিরাপদ ও সুরক্ষিত দেশের তালিকায় ৩য় অবস্থান অর্জন করেছে সৌদি আরব। দেশটিতে কম প্রাকৃতিক দুর্যোগ, স্বাস্থ্য, নিরাপত্তা এবং অবকাঠামোগত কাজে সরকারের দৃঢ় প্রচেষ্টার কারণেই দেশটি শীর্ষ নিরাপদ দেশের তালিকায় জায়গা করে নিয়েছে।

জাতিসংঘের ইনভাইরনমেন্ট অ্যান্ড হিউমেন সিকিউরিটি ইন্সটিটিউটের সাম্প্রতিক সময়ের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ওই প্রতিবেদন অনুযায়ী মালতা এবং কাতারের পরেই নিরাপদ ও সুরক্ষিত দেশের তালিকায় জায়গা করে নিয়েছে সৌদি আরব।

সবচেয়ে নিরাপদ ও সুরক্ষিত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ১১৬। তবে সবচেয়ে অনিরাপদ দেশের তালিকায় রয়েছে ভানুয়াতু, টোংগা, ফিলিপাইন, গুয়াতেমালা এবং বাংলাদেশ।

আমেরিকান নিউজ সাইট টেকপার্টের তথ্যমতে অগ্নিকাণ্ড, সুনামি এবং ভূমিকম্পের মত প্রাকৃতিক দুর্যোগে মানুষের জীবন অনেক নিরাপত্তা এবং সুরক্ষা বাধাগ্রস্ত হয়। গবেষণা অনুযায়ী, বিশ্বের ১৭১টি দেশ এ ধরনের দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব দুর্যোগের কারণে বিভিন্ন দেশের মানুষ অনেক ঝুঁকির মধ্যে বসবাস করছেন।

ওই গবেষণা অনুযায়ী, বসবাসের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশের তালিকায় রয়েছে ভানুয়াতু, টংগা, ফিলিপাইন, গুয়াতেমালা এবং বাংলাদেশ।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।