কাশ্মীরে সংঘর্ষে আহত শতাধিক


প্রকাশিত: ০১:২৪ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৬

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। কাশ্মীরে ভারতের একটি সরকারি অফিসে আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও পেলেট বোমা নিক্ষেপ করেছে আইনশৃঙ্খলবা বাহিনী।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা বলেন, রোববার কাশ্মীরের শোপিয়ান জেলার একটি গ্রামে হামলার চেষ্টা করে বিক্ষোভকারীরা। পুলিশ বাধা দিলে সংঘর্ষে জড়িয়ে পড়ে তারা।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের পাঠানো সংসদীয় একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের কথা থাকলেও বিক্ষোভকারীরা তা প্রত্যাখ্যান করেছে। কাশ্মীরে স্বাভাবিক পরিস্থিতি তৈরি করতে ওই প্রতিনিধি দলকে পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়।  

পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে গত ৯ জুলাই হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর উত্তপ্ত হয়ে উঠে কাশ্মীর। পরিস্থিতি সামলাতে এক মাসেরও বেশি সময় ধরে কারফিউ চলে কাশ্মীরে; পরে তা প্রত্যাহার করা হয়। তখন থেকেই দফায় দফায় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। পুলিমের সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ৭০ জনেরও বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।