ইতালির ভূমিকম্প নিয়ে শার্লি এবদোর কার্টুন


প্রকাশিত: ০৪:২০ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৬

ফ্রান্সের ম্যাগাজিন শার্লি এবদো ইতালির ভূমিকম্পে হতাহতদের নিয়ে একটি কার্টুন প্রকাশ করেছে। ওই কার্টুনে হতাহতদের পাস্তা ডিশ হিসেবে উপস্থাপন করা হয়েছে। এ নিয়ে ফের বিতর্ক শুরু হয়েছে। সামাজিক মাধ্যমে শার্লি এবদোর ওই কার্টুন নিয়ে বেশ সমালোচনা শুরু হয়েছে। খবর বিবিসির।

গত সপ্তাহে ইতালির ভয়াবহ ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত আমাত্রিসি শহরকে কেন্দ্র করে ওই কার্টুন তৈরি করা হয়েছে। দেশটি ৬ দশমিক ২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এবদোর ব্যঙ্গচিত্রে দেখা গেছে, ভূমিকম্পে আহত ব্যান্ডেজ বাঁধা এক পুরুষর মাথার ওপর লেখা পেন্নে টমেটো সস, আর এক আহত নারীর মাথার ওপর লেখা পেন্নে গ্রাতিন এবং ধ্বংসস্তূপের ভেতরে থাকা বেশ কয়েকটি মৃতদেহের ওপর লেখা রয়েছে, ভূমিকম্পের ইতালীয় ধরন।

ওই কার্টুন প্রকাশের পর সামাজিক মাধ্যম টুইটারে এক নারী মন্তব্য করেছেন, শার্লি এবদো আবারও প্রমাণ করলো তাদের কারো প্রতি কোনো শ্রদ্ধাবোধ নেই। এটা কোনো বিদ্রুপের বিষয় নয়।

অন্য এক ব্যবহারকারী বলেছেন, এই কার্টুন অপ্রত্যাশিত। বিদ্রুপের স্বাধীনতা আছে, তবে ভালো স্বাদেরও একটি সীমা আছে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।