বিহারে বন্যায় আরো ১৯ জনের মৃত্যু


প্রকাশিত: ০৩:৪৮ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৬

বিহারে বন্যায় আরো ১৯ জনের মৃত্যু হয়েছে। এতে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯৮তে। গঙ্গা নদীর পানি বেড়ে যাওয়ায় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করেছে। ভাগলপুরের কাহালগাও জেলায় বন্যার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যায় পাঁচটি জেলায় ১৯ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে পাটনায় ১০ জন সারানে ছয় জন, লাখিসারাই, সামাসতিপুর এবং বেগুসারাইয়ে এক জন করে প্রাণ হারিয়েছে। দুর্যোগ ব্যবস্থাপণা অধিদপ্তরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

গঙ্গা, সোনি, পুনপুন, বুরহি, গন্দক, ঘাঘরা এবং কোসি নদীর পানি বেড়ে যাওয়ায় ১২ জেলার ২ হাজার ১৭৯ গ্রামের ৪১ লাখের বেশি মানুষ বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বন্যার কারণে বুক্সার, ভোজপুর, পাটনা, বইশালি, সারান, বেগুসারাই, সামাসতিপুর, লক্ষিসারাই, খাগারিয়া, মুংগের, ভাগলপুর এবং কাতিহার জেলা থেকে ৬ লাখ ৯৬ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

বন্যাকবলিত এলাকা থেকে লোকজনকে দ্রত সরিয়ে নিতে ২ হাজার ৭১৪টি নৌকা মোতায়েন করা হয়েছে। এছাড়া বন্যাকবলিত জেলাগুলো  থেকে লোকজনকে উদ্ধারের জন্য ইতোমধ্যেই কাজ করছে ন্যাশলান অ্যান্ড স্টেট ডিজেস্টার রেসপন্স বাহিনীর সদস্যরা।

প্রায় ৬৯৬টি ত্রাণ শিবিরে প্রায় সাড়ে চার লাখ মানুষ আশ্রয় নিয়েছে। তাদের চিকিৎসা সেবা দিতে ৪৮০ সদস্যের একটি মেডিকেল টিম কাজ করছে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।