গরুর পেটে মিলল ১০০ কেজি প্লাস্টিক


প্রকাশিত: ০২:৪৪ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৬

রাস্তার পাশে যন্ত্রণায় কাতরাচ্ছিল একটি গরু। জীবদয়া চ্যারিটেবল ট্রাস্টের সদস্যরা গরুটি উদ্ধারের পর ভারতের আহমেদাবাদের হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসক কার্তিক শাস্ত্রী প্রথমে ভেবেছিলেন গরুটি সন্তানসম্ভবা। শারীরিক অসুস্থতার জন্য হয়তো কাতড়াচ্ছে। কিন্তু তার ভুল ভেঙে যায় একটু পরে; যখন গরুটির অস্ত্রোপচার করা হয়।

অস্ত্রোপচারের মাধ্যমে প্রায় ১০০ কেজি প্লাস্টিক ও বর্জ্য পদার্থ বের করা হয় গরুটির পেট থেকে। শুধু প্লাস্টিক নয়, স্ক্রু, লোহার পেরেক, বিদ্যুতের তারও বেরিয়ে আসে। এ সব কিছুই ছিল আবর্জনার মধ্যে।

নিষিদ্ধ হলেও প্লাস্টিকের ব্যাগের ছড়াছড়ি পুরো ভারতে। ঝুঁকিপূর্ণ এই ব্যাগে ধ্বংস করছে পৃথিবীকে।

cowচিকিৎসক কার্তিক শাস্ত্রী বলেন, অস্ত্রপচারের পর গরুটি এখন সুস্থ্। তবে গরুর পেট থেকে প্লাস্টিক বর্জ্যের ঘটনা ভারতে এই প্রথম নয়, এর আগেও আমরা গরুর পেটে ২৫ থেকে ৪০ কেজি প্লাস্টিক বর্জ্য পেয়েছি।  

তিনি বলেন, চার মাইক্রনের বেশি প্লাস্টিকের ব্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়। তবে গরুটির পেটে যে প্লাস্টিক মিলেছে, তার ৯৮ শতাংশ এ নিষেধাজ্ঞার মাত্রার চেয়ে বেশি।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।