বন্ধ হয়ে গেল চীনের সেই কাচের সেতু


প্রকাশিত: ০৬:২৭ এএম, ০৩ সেপ্টেম্বর ২০১৬

চীনে নির্মিত বিশ্বের বৃহত্তম কাচের সেতুটি ১৩ দিনের মাথায় বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। শনিবার কর্তৃপক্ষ জানিয়েছে, জরুরি রক্ষণাবেক্ষণের জন্য সাময়িক সময়ের জন্য বন্ধ রাখা হয়েছে সেতুটি। খুব শিগগিরই এটি আবার জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে। খবর বিবিসির।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে এক মুখপাত্র জানিয়েছেন, বিপুলসংখ্যক দর্শনার্থীদের চাপ ব্রিজটি নিতে পারছে না। তবে সেতুটিতে কোনো ধরনের ফাটল ধরেনি বা দুর্ঘটনা ঘটেনি বলেও জানান তিনি।

China

চীনের মাইক্রোব্লগিং সাইট উইবোতে এক পোস্টের মাধ্যমে সেতুটি বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। তাদের এই ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন কিছু দর্শনার্থী।

ঝাংজিয়াজে ন্যাশনাল পার্কের দুটি পাহাড়ের চূড়ার সঙ্গে মেলবন্ধ তৈরি করেছে এই সেতুটি। ৪৩০ মিটার দৈর্ঘ্যের এই সেতুটি নির্মাণে খরচ পড়েছে ৩ দশমিক ৪ মিলিয়ন ডলার। মাটি থেকে ৩শ’ মিটার ওপরে সেতুটির অবস্থান।

China

তিন স্তরের স্বচ্ছ কাঁচ দিয়ে তৈরি করা হয়েছে এই সেতুটি। এতে ৯৯টি পেন ব্যবহার করা হয়েছে। কর্মকর্তারা জানান, ৬ মিটার প্রশস্ত এই সেতুটির স্থপতি হায়েম ডোতান। সেতুটিতে প্রতিদিন সর্বোচ্চ ৮ হাজার মানুষকে ওঠার অনুমতি দেওয়া হয়। এটাই পৃথিবীর সবচেয়ে দীর্ঘ ও উঁচু কাচের সেতু।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।