হিলারির ইমেইলের তথ্য প্রকাশ করেছে এফবিআই


প্রকাশিত: ০৬:০৮ এএম, ০৩ সেপ্টেম্বর ২০১৬

দীর্ঘদিন ধরেই ইমেইল বিতর্কে জড়িয়ে পড়েছেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটন। তার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে তিনি ব্যক্তিগত ইমেইল ব্যবহার করেছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) হিলারির পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন ইমেইল ব্যবহারের তদন্তের প্রতিবেদন প্রকাশ করেছে।

হিলারির ব্যক্তিগত সার্ভার ব্যবহারের বিষয়টিকে চূড়ান্ত অবহেলা বলে উল্লেখ করলেও হিলারির বিরুদ্ধে কোনো অপরাধ সংগঠনের অভিযোগ দায়েরের সুপারিশ করেননি এফবিআই পরিচালক জেমস কোমি। তিনি বলেছেন, হিলারি এবং তার সহকর্মীরা দায়িত্বে অবহেলা করলেও তারা জেনেশুনে স্পর্শকাতর কোনো তথ্য আদান-প্রদান করেননি।

৫৮ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে এফবিআই হিলারির সাক্ষাৎকার এবং নিউইয়র্কের আবাসিক বাসভবনে তার ব্যক্তিগত সার্ভারের বিস্তারিত বিবরণ যুক্ত করেছে।

ব্যক্তিগত সার্ভার ব্যবহারের মাধ্যমে হিলারি ক্লিনটন আইন ভঙ্গ করেছেন কি না এই বিষয়ে জুলাই মাসে একবছরের তদন্ত শেষ করে এফবিআই।

হিলারি সেসময় ব্ল্যাকবেরিসহ ১৩ টি ব্যক্তিগত মোবাইল ডিভাইস ব্যবহার করেছেন। এর মধ্যে বেশ কয়েকটি ধ্বংস করা হয়েছে। আর বাকিগুলো খুঁজে পাওয়া যায়নি। এই মোবাইলে হ্যাকিং প্রচেষ্টার কথা উল্লেখ করেছে এফবিআই।

টিটিএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।